ঢাকা | মঙ্গলবার | ২৭ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ | ৬:৫৫ পূর্বাহ্ণ

Green Climate Initiative এর ক্যাম্পেইন

spot_img

নোয়াখালী ও রংপুরে পরিবেশবাদী সংগঠন ‘Green Climate Initiative’ জলবায়ু পরিবর্তন মোকামেলায় নারীর  ক্ষমতায়ন নিয়ে  বিশেষ সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করে ।

শনিবার (২৯ জুলাই) নোয়াখালী ও রংপুর জেলায় একযোগে এ কাম্পেইন অনুষ্ঠিত হয় ।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যাল, রংপুর এর দুটি দল এ ক্যাম্পেইন পরিচালনা করেন। তারা নোয়াখালী ও রংপুরের বিভিন্ন গ্রামে সুবিদাবঞ্চিত নারীদের মাঝে এ ক্যাম্পেইন পরিচালনা করেন।

জলবায়ু পরিবর্তনের কারনে কিভাবে গ্রামের লবনাক্ততা বৃদ্ধি পাচ্ছে এবং নানা প্রাকৃতিক দুর্যোগের কারনে তারা কিভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে তা নিয়ে তাদের সচেতন করা হয় । পাশাপাশি বিশেষ ভাবে নারীরা কিভাবে জলবায়ু জনীত সমস্যা সমাধানে নিজেদের ভূমিকা রাখতে পারে এ বিষয়ে বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হয় ।

‘Green Climate Initiative’ এর সহ-প্রতিষ্ঠাতা জনাব মোঃ তরিকুল ইসলামের কাছে তাদের এ আয়োজন নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় শিকার উপকুলীয় জেলাগুলোর নিচু এলাকাসমূহ। নোয়াখালী যার মধ্যে অন্যতম। এছাড়াও উত্তরবেঙ্গের জেলা রংপুরও এর বাইরে নয়। জলবায়ু পরিবর্তনের ফলে এ অঞ্চলের মাত্রাতিরিক্তভাবে লবণাক্ততা বৃদ্ধি পেয়েছে।ফলে নারীরা দৈনন্দিন গৃহস্থালি কাজ, যেমন- গোসল করা, কৃষিকাজ, গবাদিপশু পালন, চিংড়ির পোনা ধরাসহ অন্যান্য অর্থনৈতিক কাজে লবণাক্ত পানি ব্যবহারের কারণে লিউকোরিয়াসহ সাধারণ পানিবাহিত রোগ এবং চর্মরোগের সংক্রমণে বেশি আক্রান্ত হয়। ‘

‘এছাড়াও  প্রাকৃতিক দুর্যোগে এই সমাজের পিছিয়ে পড়া নারীরাই বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে ।  আমরা আশা করি এ আয়োজনের মাধ্য দিয়ে এই সকল এলাকার নারীরা আরো সচেতন হতে পারবে এরং জলবায়ু জনীত সমস্যা সমাধানে নিজেদের অংশ বানাতে পারবে ।’

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর