ঢাকা | সোমবার | ২৪ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৫:৫৯ পূর্বাহ্ণ
জাতীয়হৃদরোগ বিশেষজ্ঞদের নিয়ে ঢাকায় 'বিআইটি সামিট' অনুষ্ঠিত

হৃদরোগের জটিল চিকিৎসায় সর্বাধুনিক পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহারের পরামর্শ

হৃদরোগ বিশেষজ্ঞদের নিয়ে ঢাকায় ‘বিআইটি সামিট’ অনুষ্ঠিত

spot_img

বিশ্বের ৮ শতাধিক খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞদের নিয়ে ঢাকায় দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) থেকে রাজধানী রেডিসন ব্লু হোটেলে শুরু হয়েছে এ আন্তর্জাতিক সম্মেলন ‘বিআইটি সামিট’।  এ সম্মেলন  চলবে শনিবার পর্যন্ত।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান এবং ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তীর যৌথ উদ্যোগে এ সম্মেলনের প্রথম দিনে জটিল হৃদরোগ চিকিৎসায় সর্বাধূনিক চিকিৎসা পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। দেশী-বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকরা বিশ্বের বিভিন্ন দেশের সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহারের উপর পরষ্পরে নিজেদের অভিজ্ঞতা বিণিময় করেন এবং প্রশিক্ষণ প্রদান করেন।

এবারের সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপ, ভারত, জাপান, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল ও ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৮০০ হৃদরোগ বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন।  দুই দিনের এই সম্মেলনে ‘লাইভ ট্রান্সমিশনথ সহ বিভিন্ন বিষয়ে মোট ২৮ সেশনের আলোচনা করা হয়।

সম্মেলনে বিশ্বের খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞরা আধুনিক চিকিৎসা প্রযুক্তি ব্যবহার করে চিকিৎসা ক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেন। এছাড়াও চিকিৎসরা জটিল বিষয়গুলোর ওপর বর্ণনা করেন। এছাড়াও হৃদরোগের অত্যাধনিক চিকিতসায় হার্টের ব্লক, ব্লাল্ব যা আগে বুক কেটে অপারেশন করা হতো এবং জটিল পদ্ধতি অবলম্বন করা হতো  কিন্তু বর্তমানে তা আধুনিক প্রযুক্তির মাধ্যমে কিভাবে সহজ পদ্ধতিতে করা হচ্ছে, তা তুলে ধরেন আলোচকরা।

এতে করে অর্থ কম খরচ হচ্ছে এবং সময় ও জীবন বাঁচছে বলে জানান তারা অনুষ্ঠানে বিশেষজ্ঞ ডাক্তাররা ছাড়াও নবীণ ডাক্তাররা অংশগ্রহণ করেন। যেখান থেকে তারা হৃদরোগ সংক্রান্ত বিভিন্ন বিষয়ের ওপর অভিজ্ঞতা লাভ করেন। যা বাংলাদেশে চিকিৎসা ক্ষেত্রে অত্যান্ত ফলফ্রসু ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে ইউনাইটেড হাসপাতাল থেকে সরাসরি যুক্ত হয়ে ডা. শিগেরু সাইটো ও এ.এম শফিক একজন হৃদরোগীর পিসিআর(অন্য রক্তনালী গুলো সচল রেখে ব্লক হয়ে যাওয়া রক্তনালী সচল করতে নিরাপদে হার্ট অপারেশন) সরাসরি করে দেখান।

TCT- USA এর সঙ্গে যৌথ আয়োজনে দুই দিনের এই সম্মেলন অনুষ্ঠিত হয়।  শুক্রবার সন্ধ্যা ৬ টায় আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এবং বিআইটির যৌথ উয্যোগে ‘এসিসি@ বিআইটি ২০২৩থ নামে সেশনের মাধ্যমে প্রথম দিনের কার্যক্রম শেষ হয়।

সংগঠনের চেয়ারম্যান এবং কোর্স ডিরেক্টর দেশের স্বনামধন্য ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. মো. আফজালুর রহমান এবং ভারতের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক রবীন চক্রবর্তীর নেতৃত্বে আন্তর্জাতিক এ বৈজ্ঞানিক সম্মেলন ২০১১ সাল থেকে ইন্টারভেনশনাল কার্ডিওলজির অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এই সম্মেলনের অন্যতম প্রধান  লক্ষ্য হচ্ছে দেশের হৃদরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসকদের বিশ্বের সর্বশেষ চিকিৎসা পদ্ধতি সম্পর্কে সম্যক ধারনা ও প্রশিক্ষন দেওয়া।  ২০১১ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে বিআইটি সামিট।  সুচনালগ্ন থেকে পর্যায়ক্রমে পশ্চিমবাংলা ঢাকাসহ বিভিন্ন দেশে এই সম্মেলন আয়োজিত হয়।

অধ্যাপক ডা. আফজালুর রহমান ও ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তী ছাড়াও অনুষ্ঠানের কোর্স পরিচালক হিসেবে অবদান রাখছেন ডা. শুভনান রয় (ইন্ডিয়া), ডা. এনএএম মোমেনুজ্জামান (বাংলাদেশ), ডা. গেরি এস. মিন্টজ (যুক্তরাষ্ট্র), ডা. সানযোগ কালরা (কানাডা), ডা. টান হুয়াই চেম (সিঙ্গাপুর), ডা. আঞ্জেলা হুয়ে (যুক্তরাজ্য), ডা.শুভানন রয়( ইন্ডিয়া)।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর