ঢাকা | বুধবার | ১৯ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:২৩ পূর্বাহ্ণ
রাজনীতি২৮ তারিখ ঢাকায় ‘বসে পড়া’র মতো কিছু হবে না : ফখরুল

২৮ তারিখ ঢাকায় ‘বসে পড়া’র মতো কিছু হবে না : ফখরুল

spot_img

আগামী ২৮ অক্টোবর ঢাকায় শান্তিপূর্ণভাবে বিএনপির মহাসমাবেশ হবে। এই কর্মসূচি ঘিরে বিএনপির পক্ষ থেকে যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া দরকার তা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি জানান, ২৮ তারিখে ঢাকায় এসে নেতাকর্মীদের বসে পড়ার মতো কোনোকিছু হবে না।

রোববার (২২ অক্টোবর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, আমরা নিয়মিতভাবে শান্তিপূর্ণ কর্মসূচি করছি। আপনারা লক্ষ্য করেছেন, জোর গলায় বলতে পারি, এখন পর্যন্ত কোথাও আমরা অশান্তির সৃষ্টি করিনি। যা কিছু করছে সরকার ও তার পেটুয়া বাহিনী এবং আইনশৃঙ্খলা বাহিনী।

তিনি আরও বলেন, ২৮ তারিখ সম্পূর্ণ শান্তিপূর্ণ মহাসমাবেশ হবে। আমরা আশা করব, সারাদেশ থেকে শান্তিপ্রিয় মানুষ আসবে। তাদের দাবি সোচ্চার কণ্ঠে জানিয়ে যাবে। সেজন্য সবার সহযোগিতা কামনা করছি।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, আমরা পার্টি অফিসের (নয়াপল্টন) সামনে সমাবেশ করতে চাইছি। সে কথা জানিয়ে আমরা চিঠি দিয়েছি ডিএমপিকে। আমি মনে করি, অবগত করা হচ্ছে সবচেয়ে আইনসংগত উপায়, সেটা আমরা করেছি। এখন ডিএমপির দায়িত্ব এই বিষয়ে সহযোগিতা করা বা যা খুশি করার।

২৮ অক্টোবর ১০ ডিসেম্বরের পরিণতি হবে বিএনপির— ওবায়দুল কাদেরের এই বক্তব্যের প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এই বক্তব্যে প্রমাণিত হয়, এ সরকারের উদ্দেশ্য খারাপ। আপনাদের মনে আছে, গত ১০ ডিসেম্বরের সমাবেশের আগে বিনা উস্কানিতে তারা আমাদের অফিসে আক্রমণ চালিয়েছে। পাঁচ শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। এসব করেছিল আমাদের সমাবেশকে পণ্ড করে দেওয়ার জন্য। কিন্তু তারা পারেনি।

তিনি আরও বলেন, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন, প্রতিটি কর্মসূচি আমরা অত্যন্ত সফলতার সঙ্গে শান্তিপূর্ণভাবে করে আসছি। এবারও নিশ্চয়তা দিতে চাই, ২৮ অক্টোবরের মহাসমাবেশও অত্যন্ত শান্তিপূর্ণভাবে সমাপ্ত হবে। সিকিউরিটি জন্য আমাদের নিজস্ব যে ব্যবস্থা দরকার, সেটাও নিচ্ছি।

২৮ অক্টোবর বিএনপি নেতাকর্মীদের ঢাকায় আনছে, সমাবেশ শেষে বসে পড়বে— এমন প্রচার রয়েছে। এই প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এটা একদম অপপ্রচার। কোনো নেতাকর্মীকে ঢাকায় এসে বসে পড়তে বলিনি। বরং বলেছি, ২৮ তারিখের কর্মসূচির পরে যে যার জায়গায় চলে যাবে। পরবর্তী কর্মসূচির জন্য অপেক্ষা করবে।

তিনি আরও বলেন, ২৮ অক্টোবর আমরা এমন কোনো কর্মসূচি দেব না যে তারা (নেতাকর্মীরা) ঢাকায় বসে থাকবে।

২৮ তারিখ বসে পড়লে বিএনপির পরিণতি ভালো হবে না— ওবায়দুল কাদেরের এই বক্তব্যের প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এই করেই তো তারা টিকে আছে। তবে তার ভালো জবাব আমাদের সালাম (মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক) দিয়েছেন, বিএনপি আর অন্যান্য দলগুলো এক না। এত সোজা নয়, ওই ধরনের কোনো ব্যবস্থা নিয়ে বিএনপিকে নির্মূল করা যাবে না।

তিনি আরও বলেন, আপনারা নিশ্চিত থাকেন এবার গণতন্ত্রের বিজয় হবে, জনগণের বিজয় হবে।

আওয়ামী লীগ নেতাদের কথায় কান না দেওয়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আসলে এখন তো তাদের কিছু বলার নেই, চিৎকার চেঁচামেচি করে, ভয়-টয় দেখিয়ে যদি ঠেকানো যায়, এই চেষ্টা করছে আরকি। কোনো রাস্তা নেই তাদের। আমি বলেছি না, পালাবার কোনো পথ নেই তাদের। সময় শেষ। আপনি বলেছেন তো এই সংসদ তাদের শেষ অধিবেশন, আসলে এটাই শেষ।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর