ঢাকা | মঙ্গলবার | ১৮ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:৪১ অপরাহ্ণ
খেলাধুলাহারিয়ে যাবে ওয়ানডে ক্রিকেট! 

হারিয়ে যাবে ওয়ানডে ক্রিকেট! 

spot_img

অনেকেরই শঙ্কা ছিল ৫ দিনের ক্রিকেট দিনে দিনে হারিয়ে যাবে। মানুষের ব্যস্ততা কমিয়ে দিবে লাল বলের ক্রিকেটকে। মাঝে ওয়ানডে ক্রিকেট জনপ্রিয় হলো, এলো টি-টোয়েন্টি ক্রিকেট। তবে এখনও টেস্ট ক্রিকেট থেকে মন উঠে যায়নি মানুষের। নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এখনও উপহার দিচ্ছে অসাধারণ সব টেস্ট ম্যাচ। 

অন্যদিকে সময় এবং ম্যাচের আবহ বিবেচনায় বিশ্বক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় সংস্করণ হয়ত টি-টোয়েন্টি। সাড়ে তিন ঘন্টার এই ক্রিকেটে অর্থের ঝনঝনানি, টিকেট বিক্রি সবই বেশি এখানে। সে তুলনায় রঙ হারিয়েছে ওয়ানডে ক্রিকেট। বিগত কয়েক বছরে ওয়ানডে ম্যাচের সংখ্যা কমে এসেছে। এমনকি বিশ্বকাপ ছাড়া ওয়ানডে ফরম্যাট বন্ধ করে দেওয়ার গুঞ্জনও আছে।  

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নতুন সভাপতি মার্ক নিকোলাস ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কার বার্তা দিয়েছেন। তার চাওয়া শুধু বিশ্বকাপেই সীমাবদ্ধ থাকুক ওয়ানডে ক্রিকেট। এমসিসির এমন বার্তাকে খুব একটা হালকাভাবে নেওয়ার কোন সুযোগ নেই। বিশ্ব ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা হিসেবে তারাই কাজ করছে। তাদের মন্তব্যকে তাই গুরুত্ব দিয়ে ভাবতেই হচ্ছে। 

কদিন আগেই (এমসিসি) ২০২৭ বিশ্বকাপের পর ‘ছেলেদের ওয়ানডে’ ক্রিকেট কমিয়ে নিয়ে আসার সুপারিশ করেছিল। এবার ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে ওয়ানডে ক্রিকেটই বন্ধ করে দেওয়ার পক্ষে মত দিলেন এর বর্তমান সভাপতি মার্ক নিকোলাস। তার মন্তব্য ‘আমরা জোরালোভাবে বিশ্বাস করি, ওয়ানডে শুধু বিশ্বকাপেই খেলা উচিত। এই সংস্করণের সার্থকতার জন্য দ্বিপক্ষীয় সিরিজগুলো কঠিন হয়ে উঠছে। অনেক দেশেই গ্যালারি ভরছে না। আর এখন টি–টোয়েন্টির ক্ষমতাও অতিপ্রাকৃত।’

এমন সিদ্ধান্তের আর্থিক দিকও ব্যাখ্যা করেছেন  তিনি। ‘বিষয়টি শুধু টিকিট বিক্রির মধ্যে সীমাবদ্ধ না। এখন অনেকেই ফ্র্যাঞ্চাইজি কিনতে চায়। প্রচুর দেশ টুর্নামেন্ট আয়োজন করতে চায়। প্রচুর খেলোয়াড় বৈশ্বিকভাবে আলোচনায় থাকতে চায়। এই মুক্তবাজারে যার টাকা বেশি, সেই জিতবে। 

‘বিষয়টি শুধু টিকিট বিক্রির মধ্যে সীমাবদ্ধ না। এখন অনেকেই ফ্র্যাঞ্চাইজি কিনতে চায়। প্রচুর দেশ টুর্নামেন্ট আয়োজন করতে চায়। প্রচুর খেলোয়াড় বৈশ্বিকভাবে আলোচনায় থাকতে চায়। এই মুক্তবাজারে যার টাকা বেশি, সেই জিতবে। আর পার্থক্যটা এখানেই। খেলোয়াড়েরাও এই বাজারের অংশ হতে চায়—এটাই টি–টোয়েন্টির অসাধারণ ক্ষমতা। আর এর পাশাপাশি ৫০ ওভারের সংস্করণও চালিয়ে গেলে সেটি ওয়ানডে ক্রিকেটকে মৃত্যুর দিকেই ঠেলে দেবে।থমার্ক নিকোলাস, এমসিসি সভাপতি

এমসিসির যেকোনো মন্তব্য ও সুপারিশ বেশ গুরুত্বসহকারে নিয়ে থাকে আইসিসি। অবশ্য আগামী ৫ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে তার এমন মন্তব্য কোনো প্রভাব ফেলবে না বলেই মনে করেন নিকোলস। তবে তিনি এও বিশ্বাস করেন, এমসিসি ক্রিকেট বিশ্বে যতখানিই প্রভাব রেখেছে, তার আদলে ক্রিকেটকে এমন এক সিদ্ধান্তের মাধ্যমে আরও উন্নত করা সম্ভব। 

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর