ঢাকা | শনিবার | ২৭ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ৮:৩১ পূর্বাহ্ণ
শিক্ষাক্যাম্পাসহাতিয়ায় নোবিপ্রবি শিক্ষার্থীদের জলবায়ু বিষয়ক সেমিনার

হাতিয়ায় নোবিপ্রবি শিক্ষার্থীদের জলবায়ু বিষয়ক সেমিনার

spot_img

নোয়াখালীর হাতিয়া উপজেলার আবদুল মোতালেব উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা ও সেমিনার পরিচালনা করেছে নোবিপ্রবির একদল তরুণ শিক্ষার্থী ও গবেষক।

বুধবার (২৪ জানুয়ারী) জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বক্তৃতা, আলোচনা এবং নানা শিক্ষনীয় কার্যকলাপ এর মাধ্যমে ২০০ শিক্ষার্থীদের মাঝে উক্ত কর্মশালা ও সেমিনারটি সফল ভাবে অনুষ্ঠিত হয়।

কর্মশালা ও সেমিনারের প্রতিপাদ্য ছিলো, “Youth Campaign : Climate Change Literacy and Drinking Water Quality Monitoring.”

সেমিনার পরিচালনায় প্রধান ভূমিকায় ছিলেন এই প্রজেক্ট এর কো-অরডিনেটর নোবিপ্রবি সমুদ্রবিজ্ঞান বিভাগ এর ১৩ ব্যাচ এর শিক্ষার্থী মো. সাইফুল ইসলাম।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমুদ্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান নাজমুস সাকিব খান। তিনি জলবায়ু পরিবর্তন এবং অভিযোজন সম্পর্কিত বিস্তারিত জানা অজানা বিষয়গুলি উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।

স্থানীয় আবদুল মোতালেব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.এন.এম হাসান এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, হাতিয়া ডিগ্রি কলেচের সহযোগী অধ্যাপক আব্দুল হাকী।

বক্তারা উক্ত কর্মশালা ও সেমিনার আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন এবং এ ধরনের শিক্ষনীয় আরো কর্মশালা ও সেমিনার আয়োজনের আশাব্যাক্ত করেন।

অনুষ্ঠানটি নোবিপ্রবি শিক্ষার্থীদের মাধ্যমে নানা জলবায়ু পরিবর্তন বিষয়ক নানা শিক্ষনীয় কার্যকলাপ, নিরাপদ পানি যাচাইকরণ ও নিরীক্ষণ পদ্ধতির ব্যবহার এবং শিক্ষার্থীদের মাঝে কুইজ ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

উক্ত প্রজেক্ট এর কো-অরর্ডিনেটর মো. সাইফুল ইসলাম প্রজেক্ট সম্পর্কে বলেন- বিশ্বের জলবায়ু পরিবর্তন হয়তো সম্পূর্নভাবে প্রতিরোধ করা সম্ভব নয়, কিন্তু টেইসই প্রযুক্তি ও পদক্ষেপের মাধ্যমে এই পরিবর্তনের সাথে খাপ-খাইয়ে চলার মতো করে নিজেকে গড়ে তুলতে হবে।

গবেষণা প্রকল্পটি হলো- Capacity Building of Youth to Improve Drinking Water Security and Climate Resilience through Youth-led Participatory Sensing (YPS) Model in Hatiya Island, Noakhali.

প্রকল্পটি “Youth Innovation Fund” ক্যাটাগরিতে নির্বাচিত হয়, যা আর্থিক ভাবে সহায়তা করেন যৌথভাবে- Independent University, Bangladesh (IUB), Embassy of Sweden, Dhaka, International Centre for Climate Change and Development (ICCCAD). এই প্রকল্পের অধিনে তরুন শিক্ষার্থীরা একটি ওয়েব এপ্লিকেশন (https://helpchai.vercel.app/) ডেভেলপ করেন যার মাধ্যমে অতি সহজে খাবার পানির গুনগত মান যাচাই করা যাবে। সেই সাথে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের দুই শতাধিক তরুণ শিক্ষার্থীদেরকে জলবায়ু পরিবর্তনের কারনে সৃষ্ট পরিবেশ ও জীবন-জীবিকা গত সমস্যার টেকসই সমাধান ও অভিযোজনের জন্য দক্ষ করে গড়ে তোলা।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর