ঢাকা | বৃহস্পতিবার | ২৩ মে ২০২৪ খ্রিস্টাব্দ | ৮:৪৭ পূর্বাহ্ণ
খেলাধুলাশরফুদ্দৌলা এখন আইসিসির এলিট প্যানেলে

শরফুদ্দৌলা এখন আইসিসির এলিট প্যানেলে

spot_img

বাংলাদেশের আম্পায়ারিং ইতিহাসে নতুন এবং বিরাট খবরের উপলক্ষ্য এনে দিলেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। আইসিসির এলিট প্যানেলে বাংলাদেশের কেউ একজন থাকবেন সেই চিন্তাও ছিল দূর আকাশের তারা। নানা প্রতিকূলতা এবং নানা পথ পেরিয়ে অবশেষে সেই এলিট প্যানেলে যুক্ত হলো লাল-সবুজের পতাকা। যার বাহক শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে শরফুদ্দৌলা প্রবেশ করলেন আইসিসির এলিট প্যানেলে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বার্ষিক পর্যালোচনা এবং নির্বাচন প্রক্রিয়া শেষে শরফুদ্দৌলাকে এলিট প্যানেলে যুক্ত করা হয়েছে।

আইসিসি ক্রিকেটের মহাব্যবস্থাপক ওয়াসিম খান, প্রাক্তন খেলোয়াড় এবং ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার, নিউ জিল্যান্ডের অবসরপ্রাপ্ত আম্পায়ার টনি হিল এবং পরামর্শক কার্যনির্বাহী বিশেষজ্ঞ মাইক রিলির সমন্বয়ে গঠিত একটি নির্বাচক প্যানেল দ্বারা শরফুদ্দৌল্লাকে এমিরেটস আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেলে যুক্ত করা হয়েছে।

২০০৬ সালে আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হন শরফুদ্দৌল্লা। ২০১০ সালের জানুয়ারি বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ পরিচালনা শুরু তার। এখন পর্যন্ত ১০টি টেস্ট, ৬৩ ওয়ানডে এবং ৪৪ টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারিং করেছেন। এছাড়া নারীদের ক্রিকেটে ১৩ ওয়ানডে এবং ২৮ টি-টোয়েন্টি ম্যাচ গৌরবের সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশের অনেক কিছুর প্রথমের সাক্ষী শরফুদ্দৌল্লা। পুরুষ ও নারীদের বিশ্বকাপের ম্যাচে প্রথম তিনিই বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছিলেন। পরপর নারীদের দুটি বিশ্বকাপ ২০১৭ এবং ২০২১ সালে ম্যাচ পরিচালনা করেন। ২০২৩ ছেলেদের ওয়ানডে বিশ্বকাপেও ছিলেন তিনি। এরও আগে ২০১৮ সালে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন তিনি। ছেলেদের ওয়ানডে বিশ্বকাপে তার আম্পায়ারিং বেশ প্রশংসিত হয়েছিল।

এ বছরের জানুয়ারিতে ক্যারিয়ারের বড় অর্জন তার নামের পাশে যুক্ত হয়। দেশের মাটিতে ৯টি টেস্ট পরিচালনার পর দেশের বাইরে নিরপেক্ষ আম্পায়ার হিসেবে টেস্ট ম্যাচ পরিচালনার দায়িত্ব পান। অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের দুই ম্যাচ টেস্ট সিরিজে আম্পায়ার ছিলেন তিনি। ৪৭ বছর বয়সী আম্পায়ার ব্রিসবেন টেস্টে ছিলেন অনফিল্ড দায়িত্বে। এর আগে অ্যাডিলেডে ছিলেন টিভি আম্পায়ার হিসেবে। সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও দায়িত্ব পালন করেন তিনি।

শরফুদ্দৌল্লা যোগ দেওয়ায় আইসিসির এলিট প্যানেলে আম্পায়ারের সদস্য দাঁড়াল ১২ জন। এমিরেট আইসিসি এলিট প্যানেল অব আম্পায়ারদের বাকিরা হলেন কুমার ধর্মাসেনা (শ্রীলঙ্কা), ক্রিস্টোফার গ্যাফানি (নিউ জিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটলবারো (ইংল্যান্ড), নীতিন মেনন (ভারত), আহসান রাজা (পাকিস্তান), পল রেইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে শহীদ (বাংলাদেশ), রডনি টাকার (অস্ট্রেলিয়া) ও জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর