ঢাকা | মঙ্গলবার | ১৮ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ২:০৩ অপরাহ্ণ
জাতীয়রাষ্ট্রপতি সম্মতি দিয়েছেন, দ্রুত সময়ে তফসিল : সিইসি

রাষ্ট্রপতি সম্মতি দিয়েছেন, দ্রুত সময়ে তফসিল : সিইসি

spot_img

নির্বাচন যথাসময়ে হবে মন্তব্য করে‌ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণার সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। এখন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

আজ (বৃহস্পতিবার) দুপুরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছে প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধি দল। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি।  

সিইসি বলেন, জানুয়ারির ২৯ তারিখের মধ্যে নির্বাচন করার বাধ্যবাকতা রয়েছে। সেই বিষয়টি রাষ্ট্রপতিকে জানিয়েছি। নির্বাচন নিয়ে আমাদের সব ধরনের ধরনের প্রস্তুতি তাকে বলেছি। সব শুনে তিনি সন্তুষ্টি প্রকাশ করে নির্বাচনের তফসিল ঘোষণা করার সম্মতি দিয়েছেন। আমরা এখন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে  দ্রুত সময়ের মধ্যেই তফসিল ঘোষণা করব।

তবে কত তারিখে তফসিল ঘোষণা করা হবে তা এখনও পুরোপুরি সিদ্ধান্ত হয়নি জানিয়ে সিইসি বলেন, এই তারিখ ঠিক করতে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে হবে। তবে সেই তারিখ স্বল্প সময়ের মধ্যেই হবে। 
তফসিল কি ১৫ তারিখের মধ্যেই হবে? সাংবাদিকদের এমন প্রশ্নে সিইসি বলেন, এই সিদ্ধান্ত এখনও হয়নি।

রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানান সিইসি।

সিইসি বলেন, আসন্ন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতির কথা রাষ্ট্রপতিকে জানিয়েছি। তিনি সব শুনে সন্তুষ্টি প্রকাশ করেছেন। এ ব্যাপারে তার সহযোগিতা প্রয়োজন হলে তিনি সেই সহযোগিতার আশ্বাস দিয়েছেন। 

সিইসি বলেন, রাষ্ট্রপতি একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য আমাদের তাগিদ দিয়েছেন। একই সঙ্গে সাংবিধানিক যে ধারাবাহিকতা রয়েছে তা যেকোনো মূল্যে অব্যাহত রাখতে বলেছেন। আমরাও তাকে জানিয়েছি, আমাদের ওপর যে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে তা পালন করতে সদা প্রস্তুত রয়েছি এবং নির্ধারিত সময়ের মধ্যেই নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর।

আমরা বিভিন্ন রাজনৈতিক দল, সরকার, বিরোধী দলসহ জনগণের সহযোগিতা নিরবচ্ছিন্নভাবে কামনা করছি।

এ সময় অন্যান্য কমিশনার, নির্বাচন কমিশনের সচিব উপস্থিত ছিলেন।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর