ঢাকা | মঙ্গলবার | ২৩ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ১২:৪৪ অপরাহ্ণ
আন্তর্জাতিকযুক্তরাষ্ট্রে টর্নেডোতে নিহত বেড়ে ২১

যুক্তরাষ্ট্রে টর্নেডোতে নিহত বেড়ে ২১

spot_img

যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং মধ্যপশ্চিমাঞ্চলে কয়েক দফা টর্নেডোর আঘাতে এখন পর্যন্ত ২১ জনের নিহতের খবর পাওয়া গেছে। বিভিন্ন অঙ্গরাজ্যে বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

আরকানসাস অঙ্গরাজ্যে বেশ কিছু গাড়ি উল্টে গেছে, গাছ উপড়ে গেছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

ওই অঙ্গরাজ্যে পাঁচজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া টেনেসি অঙ্গরাজ্যে ৭ জন, ইলিনয়েসে চারজন, ইন্ডিয়ানায় তিনজন নিহত হয়েছে। আলাবামা, মিসিসিপিতেও নিহতের খবর পাওয়া গেছে।

মেমফিস থেকে প্রায় ৫০ মাইল পশ্চিমে ছোট শহর উইনে রীতিমতো ধ্বংসযজ্ঞ চালিয়েছে শুক্রবারের টর্নেডো। সিটি কাউন্সিলের সদস্য লিসা পাওয়েল কার্টার জানিয়েছেন, টর্নেডোর পর বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে উইন। রাস্তাগুলো ধ্বংসাবশেষে পূর্ণ। তিনি বলেন, আমি আতঙ্কের মধ্যে রয়েছি। বাড়িতে যাওয়ার চেষ্টা করছি, কিন্তু যেতে পারছি না।

আরকানসাসের মেয়র সারাহ হাকাবি স্যান্ডার্স জরুরি অবস্থা ঘোষণা করেছেন। অঙ্গরাজ্যটির মধ্যাংশে ব্যাপক ক্ষয়ক্ষতির প্রতিক্রিয়ায় সহায়তার জন্য স্থানীয় ন্যাশনাল গার্ড বাহিনীকে সক্রিয় করেছেন তিনি।

আরকানসাসের রাজধানী লিটল রকের এক বাসিন্দা ওয়াশিংটন পোস্টকে বলেন, তার মনে হচিছল এটা ভয়াবহ। তিনি বলেন, আমি ১৯৮৫ সাল থেকে এখানে আছি। আমি সবকিছু ভালো ভাবেই জানি। কিন্তু এর আগে এমন কিছু দেখিনি।

লিটল রকে একজনের প্রাণহানি ঘটেছে। অপরদিকে ওয়াইনে শহরে চারজন মারা গেছে। ওই শহরের বাসিন্দা হেইডি জেনকিন্স বলেন, আমি শহরের এমন অবস্থা দেখে আমি মর্মাহত।

তিনি বলেন, আমাদের স্কুল, গির্জা সবকিছু ক্ষতিগ্রস্ত হয়েছে। লোকজন নিজেদের ঘর-বাড়ি হারিয়েছে।
আরকানসাসের গভর্নর জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পুরো পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। তিনি জানান, ফেডারেল সহায়তার বিষয়ে আশ্বাস দিয়েছেন বাইডেন।

শুক্র ও শনিবার ৬০টির বেশি টর্নেডো আঘাত হেনেছে বলে মার্কিন সরকারের স্টর্ম প্রেডিকশন সেন্টার নিশ্চিত করেছে। দেশের বিভিন্ন রাজ্যের প্রায় ছয় লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইলিনয়েসে একজন মারা গেছে এবং ২৮ জন আহত হয়েছে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর