ঢাকা | বুধবার | ১৯ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:২৭ পূর্বাহ্ণ
জাতীয়মেয়াদ শেষ হওয়ার ৬ নয়, ৩ মাস আগে সিটি নির্বাচন

মেয়াদ শেষ হওয়ার ৬ নয়, ৩ মাস আগে সিটি নির্বাচন

spot_img

মেয়াদ শেষ হওয়ার ৬ মাস নয়, ৩ মাস আগে সিটি কর্পোরেশন নির্বাচন দিতে হবে। এমন বিধান রেখে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার ০৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান। 

মো. মাহবুব হোসেন বলেন, যেদিন সিটি কর্পোরেশনের মেয়াদ শেষ হবে তার আগের ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন সেটিকে বদলে তিন মাস করা হচ্ছে, ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে। শপথ নেওয়ার ১৫ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে।

সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলদের বছরে ছুটি তিন মাস থেকে কমিয়ে এক মাস করা হয়েছে জানিয়ে তিনি বলেন, কোনো কাউন্সিলর অনুপস্থিত থাকলে পাশের ওয়ার্ডের কাউন্সিলর দায়িত্বে থাকতেন। এখন সেটিকে বদলে সংরক্ষিত আসনের কাউন্সিলর দায়িত্বে থাকবেন সেই বিধান করা হচ্ছে। এছাড়া সিটি কর্পোরেশনের সচিবের পদটি বদলে নির্বাহী কর্মকর্তা করা হচ্ছে। 

তিনি জানান, পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার কাছ থেকে সিটি কর্পোরেশনের কাছে দেওয়া হয়েছে। ওয়াসার কাছ থেকে এই দায়িত্ব চুক্তি করে আগেই সিটি কর্পোরেশনকে দেওয়া হয়েছিল।

সিটি কর্পোরেশনের মধ্যে ব্যক্তি মালিকানাধীন বা প্রাতিষ্ঠানিক মালিকানাধীন রাস্তা, পুকুর বা ডোবা থাকলে সেগুলো যদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা না হয়, তাহলে নির্দেশ দেওয়া যাবে। নির্দেশনা না মানলে জরিমানা করা যাবে- বিষয়টি আইনে যুক্ত করা হচ্ছে, জানান তিনি।

অন্যদিকে, পৌরসভা ও জেলা পরিষদের মতো মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদেও (ইউপি) প্রশাসক বসানো যাবে- এমন বিধান রেখে ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০২৩থ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর