ঢাকা | মঙ্গলবার | ১৮ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ২:৪১ অপরাহ্ণ
আন্তর্জাতিকমালয়েশিয়ার পরবর্তী রাজা সুলতান ইস্কান্দার

মালয়েশিয়ার পরবর্তী রাজা সুলতান ইস্কান্দার

spot_img

মালয়েশিয়ার রাজ পরিবার দেশটির পরবর্তী রাজা হিসেবে সুলতান ইস্কান্দারকে নির্বাচন করেছে। দেশটির ১৭তম রাজা বা রাষ্ট্রপ্রধান হলেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান রাজা আল-সুলতান আব্দুল্লাহ-এর কাছ থেকে ২০২৪ সালের ৩১ জানুয়ারি তিনি দায়িত্ব গ্রহণ করবেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

তেরটি রাজ্য ও তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত মালয়েশিয়ায় বর্তমানে ৯টি রাজ পরিবার রয়েছে। চক্রাকারে প্রতি পাঁচ বছর পর পর প্রত্যেক রাজ পরিবারের প্রধান ব্যক্তিকে রাজা হিসেবে মনোনীত করা হয়। দেশটির রয়্যাল কাউন্সিল এই কাজ পরিচালনা করেন। দেশটির বর্তমান বিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ ২০১৮ সালে সিংহাসনে বসেছিলেন।

এক বিবৃতিতে রয়্যাল সিলের রক্ষক জানিয়েছে, ‘শুক্রবার (২৭ অক্টোবর) জাতীয় প্রাসাদে অনুষ্ঠিত রয়্যাল কাউন্সিলের ২৬৩তম বিশেষ সভায় জোহর দারুল তাজিমের সুলতান ইব্রাহিম সুলতান ইস্কান্দারকে মালয়েশিয়ার পরবর্তী সুলতান হিসেবে নির্বাচিত করা হয়েছে। তিনি ২০২৪ সালের ৩১ জনুয়ারি থেকে ক্ষমতায় আসবেন।’

সাংবিধানিকভাবে মালয়েশিয়ার রাজার মেয়াদ ৫ বছর এবং তার ক্ষমতা বেশ সীমিত । অর্থাৎ প্রধানমন্ত্রীকে নিয়োগ, পার্লামেন্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর তা ভেঙে দেওয়া এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রীপরিষদকে শাসন সংক্রান্ত পরামর্শ দেওয়া, সর্বোচ্চ আদালতে দোষী অপরাধীকে ক্ষমা করা- প্রভৃতির মধ্যেই তার ক্ষমতা সীমাবদ্ধ।

তবে ২০২০ সালের পর দেশটির পার্লামেন্ট ও রাজনীতিতে অস্থিতিশীলতা দেখা দিলে তৎকালীন রাজাকে রাজনীতি সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে তৎপর দেখা গেছে। বিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ তার মেয়াদে ৩ জন প্রধানমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর