ঢাকা | রবিবার | ১৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ | ১:১৬ অপরাহ্ণ
জাতীয়ভোটারপ্রতি সর্বোচ্চ ১০ টাকা খরচ

ভোটারপ্রতি সর্বোচ্চ ১০ টাকা খরচ

spot_img

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী ব্যয়সীমা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রাজনৈতিক দল থেকে পাওয়া খরচসহ কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনে ২৫ লাখ টাকার বেশি খরচ করতে পারবেন না। ভোটারপ্রতি ১০ টাকা নির্বাচনী ব্যয় নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ইসি সচিব জাহাংগীর আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

জাহাংগীর আলম বলেন, প্রতীক বরাদ্দের পর থেকে ব্যালট পেপার ছাপানো হবে। নির্বাচনের তিন-চার দিন আগ থেকে সেগুলো জেলা পর্যায়ে যাবে। ব্যালট ভোটের আগের দিন নাকি ভোটের দিন সকালে যাবে, সে সময় এ বিষয়ে পরিপত্র জারি করা হবে।

নির্বাচনী প্রচারণার বিষয়ে তিনি বলেন, ‘নির্বাচন যেদিন হবে তার পূর্ববর্তী ২১ দিনের আগে কখনোই প্রচার-প্রচারণা করা যাবে না। যেহেতু আমাদের ৭ জানুয়ারি ভোট হবে। সে হিসাবে ৫ জানুয়ারি সকাল ৮টার পূর্ব থেকে প্রতীক বরাদ্দের দিন, এই সময়টায় প্রচার-প্রচারণা চালাতে হবে।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর