ঢাকা | বুধবার | ১৯ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:২০ পূর্বাহ্ণ
আন্তর্জাতিকফিলিস্তিনের পক্ষে আন্তর্জাতিক আদালতের রায়

ফিলিস্তিনের পক্ষে আন্তর্জাতিক আদালতের রায়

spot_img

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা চালানোর অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে দায়ের করা বহুল আলোচিত মামলার রায় দিয়েছেন জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। রায়ে গণহত্যা প্রতিরোধে ইসরায়েলকে সব ধরনের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর মাধ্যমে প্রথমবারের মতো ফিলিস্তিনিদের পক্ষে কোনো রায় দিলেন বিশ্ব আদালত।

শুক্রবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় দুপুরে নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আইসিজে দক্ষিণ আফ্রিকার দায়ের করা এ মামলার রায় দিয়েছেন।

বিশ্ব আদালত বলেছেন, গাজায় গণহত্যা প্রতিরোধে ইসরায়েলকে নিজেদের ক্ষমতার মধ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ইসরায়েলি বাহিনী যেন গাজায় গণহত্যা না চালায় সেটা ইসরায়েলকে নিশ্চিত করতে হবে। একই সঙ্গে গণহত্যার যে অভিযোগ ইসরায়েলের বিরুদ্ধে উঠেছে তার সব প্রমাণ সংরক্ষণ নিশ্চিত করতে হবে।

আদালত আরও বলেছেন, গাজা উপত্যকায় গণহত্যার প্রত্যক্ষ উসকানি প্রতিরোধ ও এর সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তির আওতায় আনতে ইসরায়েলকে ব্যবস্থা নিতে হবে।


বিশ্ব আদালতে ইসরায়েলের বিরুদ্ধে এ গণহত্যা মামলাটি দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। দ্রুত রায়ের জন্য দেশটি আদালতকে ধন্যবাদ জানিয়েছে। দক্ষিণ আফ্রিকা বলেছে, তারা আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছে। তাদের প্রত্যাশা, আদালতের আদেশের ব্যত্যয় হয় এমন কাজ ইসরায়েল করবে না।

দক্ষিণ আফ্রিকা আরও বলেছে, এতদিন ফিলিস্তিনি জনগণ যে ন্যায়বিচারের খোঁজ করছিল সে ক্ষেত্রে আদালতের এ রায় একটি বড় ধরনের মাইলফলক হয়ে থাকবে। এ ছাড়া গাজার ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় বৈশ্বিক বিভিন্ন ফোরামে কাজ অব্যাহত রাখার কথা জানিয়েছে দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে আইসিজে মানবতার পক্ষে রায় দিয়েছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি। আদালতের রায়কে স্বাগত জানিয়ে তিনি বলেন, আইসিজের বিচারকরা তথ্য-প্রমাণ ও আইনের মূল্যায়ন করেছেন। তারা মানবতা ও আন্তর্জাতিক আইনের পক্ষে রায় দিয়েছেন।

এর আগে গত ডিসেম্বরে গাজায় গণহত্যা চালানোর অভিযোগ এনে ইসরায়েলের বিরুদ্ধে আইসিজেতে মামলাটি করে দক্ষিণ আফ্রিকা। এ মামলার ওপর চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুদিনের শুনানি হয়।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক আদালতের কাছে ৯টি আরজি জানিয়েছে। গাজায় সব ধরনের সামরিক কার্যক্রম বন্ধের পাশাপাশি মানবিক সহায়তা সরবরাহের পথ স্বাভাবিক রাখতে ইসরায়েলকে নির্দেশ দেওয়ার অনুরোধ জানায় দেশটি।

শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরায়েলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন। গণহত্যা কনভেনশনের আওতায় ফিলিস্তিনি জনগণের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে পদক্ষেপ ঘোষণা করা জরুরি বলেও উল্লেখ করা হয়। তবে গাজায় হামলা বন্ধে কোনো নির্দেশ দেননি আইসিজে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর