ঢাকা | বুধবার | ১৯ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৪:৪৮ পূর্বাহ্ণ
আন্তর্জাতিকপদত্যাগ করলেন মোদি, প্রধানমন্ত্রীর শপথ শনিবার

পদত্যাগ করলেন মোদি, প্রধানমন্ত্রীর শপথ শনিবার

spot_img

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
টানা তৃতীয় মেয়াদে শপথ নেওয়ার আগে ভারতের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন নরেন্দ্র দামোদর দাস মোদি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (৫ জুন) রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপ্রধানের সঙ্গে দেখা করে নিজের ও তার মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাষ্ট্রপতি দ্রৌপদী তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে। তবে তৃতীয় মেয়াদে শপথ গ্রহণের আগ পর্যন্ত দায়িত্ব পালন করার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেছেন মোদি।

একক সংখ্যাগরিষ্ঠতা হারালেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের বিজয়ে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

আগামী শনিবার (৮ জুন) বিকেলে তার শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে বলে সূত্রের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে। এবার মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলে জওহরলাল নেহরুর পর তিনিই হবে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় নেতা।

ভোটের ফল অনুযায়ী, ৫৪৩টি আসনের মধ্যে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৯২ আসন, আর কংগ্রেসের ইন্ডিয়া ২৩৪। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন।

একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে বিজেপি পেয়েছে ২৪০ আসন। নাইডুর টিডিপি ১৬ এবং নীতীশের জেডিইউ ১২ আসন পেয়েছে। গত দুইবার একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার সরকার গঠনের জন্য জোটসঙ্গীদের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে বিজেপি।

ভোটের পর সরকার গঠনের বিষয়ে জোট নেতাদের দিল্লিতে ডেকেছে এনডিএ। বুধবার (৫ জুন) বিকেলে অনুষ্ঠিত হবে জোটের বৈঠক। সেখানে যোগ দিতে দিল্লিতে পৌঁছাতে শুরু করেছেন এনডিএ নেতারা। এই বৈঠকেই সরকার গঠনের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর