ঢাকা | রবিবার | ১৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ | ২:২৭ অপরাহ্ণ
বৃহত্তর নোয়াখালীনোয়াখালীনোয়াখালীতে পালিত হলো জাতীয় বীমা দিবস ২০২৩

নোয়াখালীতে পালিত হলো জাতীয় বীমা দিবস ২০২৩

spot_img

প্রতি বছরের ন্যায় নোয়াখালীতে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে জাতীয় বীমা দিবস-২০২৩। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিলো “আমার জীবন আমার সম্পদ, বীমা করলে থাকবে নিরাপদ”।

পহেলা মার্চ বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিবসটির কার্যক্রম শুরু করেন নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

পরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখ হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হায়দার এর সভাপতিত্বে জেলা প্রশাসক কার্যালয়ের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার দেবাব্রত দাস। আলোচনা সভায় প্রধান অতিথি তার বক্তব্য বীমা প্রতিনিধিদের সচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে দ্রুত গ্রাহক সেবা প্রদানের আহবান জানান। এসময় বিভিন্ন বীমা প্রতিষ্ঠানের গ্রাহকদের মাঝে বীমা দাবির চেকও প্রদান করা হয়।

সরকারী হিসাবমতে দেশে মোট ৩৫টি জীবন বীমা প্রতিষ্ঠান ও ৪৬টি সাধারণ বীমা প্রতিষ্ঠান রয়েছে। ৩৫টি জীবন বীমা প্রতিষ্ঠানের মধ্যে ২টি বিদেশী বীমা প্রতিষ্ঠান ও ৩৩টি দেশীয় বীমা  প্রতিষ্ঠান কাজ করছে। জিডিপিতে এ খাতের অবদান মাত্র ০.৪%।

উল্লেখ্য ১৯৬০ সালের ১ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পাকিস্তানের আলফা ইন্স্যুরেন্সে যোগদান করেছিলেন। ফলে দিনটিকে প্রতি বছর বীমা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন এ খাতের উদ্যোক্তারা। সরকারও এর অনুমোদন দেয়। যার ধারাবাহিকতায় বীমা শিল্পের উন্নয়নে ও বীমা সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ২০২০ সালের ১৫ জানুয়ারী সরকার বীমা দিবস পালনের সিদ্ধান্ত নেয় এবং প্রতিবছর ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে পালন করে আসছে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর