ঢাকা | রবিবার | ১৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ | ২:৪১ অপরাহ্ণ
শিক্ষানোবিপ্রবিতে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন

নোবিপ্রবিতে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন

spot_img

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করা হয়েছে। নোবিপ্রবিতে এটিই সর্বপ্রথম স্মার্ট ক্লাসরুম।

৮ মে (সোমবার) সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের এসিসিই বিভাগে এ স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম।

এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী ও নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। এ ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসিসিই বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নোবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্মার্ট ক্লাসরুম তৈরির বিকল্প নেই। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির যুগে এ ধরনের স্মার্ট ক্লাসরুম আমাদের শিক্ষার্থীদের মেধা বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।

এসময় নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশে হাতে গোনা যে কয়টি বিশ্ববিদ্যালয়ে স্মার্ট ক্লাসরুম রয়েছে তার মধ্যে আজ প্রবেশ করলো নোবিপ্রবি। শিক্ষার্থীদের জন্য এ ধরনের স্মার্ট ক্লাসরুমের সুবিধা তাদের পড়াশোনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, এসিসিই বিভাগের উদ্যোগে এ ধরনের একটি স্মার্ট ক্লাসরুম তৈরি হওয়াতে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করছি। এ ধরনের আধুনিক প্রযুক্তির ফলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এক ধাপ এগিয়ে গেলো নোবিপ্রবি। এ ধরনের পোডিয়াম বাংলাদেশে এই প্রথম ব্যবহার করা হচ্ছে। এতে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে।

সভাপতি বক্তব্যে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ আশরাফুল ইসলাম বলেন, এই ক্লাসরুম ব্যবহার করে স্মার্ট, ইন্টারেকটিভ প্রেজেন্টেশনের মাধ্যমে অনলাইন-অফলাইন উভয় মাধ্যমে শিক্ষার্র্থীরা ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও এ সিস্টেমের আওতায় শিক্ষকবৃন্দ ক্লাসে লাইভ ডেমোনেস্ট্রেশন প্রদান এবং শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করতে পারবেন। এতে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি সার্ভার যাতে উল্লেখযোগ্য সংখ্যক ক্লাস রেকর্ডিং সংরক্ষণ করা যাবে।

এসিসিই বিভাগের স্মার্ট ক্লাসরুম বাস্তবায়নে কারিগরি সহায়তা প্রদান করেছে নোবিপ্রবি সাইবার সেন্টার ও আইসিটি সেল।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর