ঢাকা | মঙ্গলবার | ১৮ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:৩৪ অপরাহ্ণ
শিক্ষানোবিপ্রবিতে ‘পিএইচডি টক’ এর ৬ষ্ঠ পর্ব অনুষ্ঠিত

নোবিপ্রবিতে ‘পিএইচডি টক’ এর ৬ষ্ঠ পর্ব অনুষ্ঠিত

spot_img


নোবিপ্রবি প্রতিনিধিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাবের উদ্যোগে ‘পিএইচডি টক’ এর ৬ষ্ঠ পর্ব অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারী) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে এ ‘পিএইচডি টক’ অনুষ্ঠিত হয়।

উপ-উপদেষ্টা ড. মো. আব্দুস সালাম পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদারুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, ‘একজন গবেষক পিএইচডি করতে গেলে নানা অজানা অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়, কতটা সংগ্রাম ও একাগ্রতার সাথে লেগে থাকতে হয় এসব অভিজ্ঞতা নতুনদের অবশ্যই জানা প্রয়োজন।’

তিনি আরো বলেন, পিএইচডি বিষয়ক এ ধরনের আয়োজন অত্যন্ত প্রশংসনীয়।এ উদ্যোগ ছাত্র-ছাত্রীদেরকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলবে। ভালো মানের থিসিস পেতে হলে অবশ্যই ভালো মানের গবেষক সৃষ্টি করতে হবে। মৌলিক বিষয় নিয়ে গবেষণা করতে হবে এবং তখনই তা কাজে আসবে। নোবিপ্রবি সায়েন্স ক্লাব এ ধরনের কাজ অব্যাহত রাখবে এ প্রত্যাশা করছি।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবদুল বাকী, চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ শফিকুল ইসলাম এবং উপ-উপদেষ্টা ড. মোঃ মফিজুল ইসলাম। এছাড়াও উক্ত পর্বে উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানে কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ শিবলুর রহমান। তিনি তার পিএইচডির বিষয় ‘আর্সেনিকের টক্সিসিটি এবং ম্যানেজমেন্ট’ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ ছাড়া ও উক্ত ‘পিএইচডি টকে’ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সায়েন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ শফিকুল ইসলাম, উপ-উপদেষ্টা ড. মোঃ মফিজুল ইসলাম এবং ড. মো. আব্দুস সালাম।

আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা ও উচ্চশিক্ষায় দিকনির্দেশনা প্রদানে এই আয়োজন শুরু করেছে নোবিপ্রবি সায়েন্স ক্লাব। প্রতি মাসে ১ টি করে সেশনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা তাদের পিএইচডি যাত্রার অভিজ্ঞতা শেয়ার করবেন ও গবেষণা সংশ্লিষ্ট দিকনির্দেশনা প্রদান করবেন। শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ পর্যন্ত আমরা ৬ টি সেশন সফলভাবে সম্পন্ন করতে পেরেছি। আশাকরি ভবিষ্যতে ও সায়েন্স ক্লাবের উদ্যোগে এ ধরনের অনুষ্ঠান ধারাবাহিকভাবে চলতে থাকবে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর