ঢাকা | শনিবার | ২ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:০৯ পূর্বাহ্ণ

নেপালে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৭০

spot_img

হিমালয় পার্বত্য অঞ্চলের দেশ নেপালে ৬ দশমিক ৪ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্পে অন্তত ৭০ জনের নিহত হওয়ার সংবাদ পাওয়া গেয়েছে, সেই সঙ্গে আহত হয়েছেন শতাধিক মানুষ। দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

শুক্রবার গভীর রাতের দিকে হওয়া এই ভূমিকম্পের কম্পণ ভারতের রাজধানী নয়াদিল্লিতেও অনুভূত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি। নেপালের সীমান্ত থেকে নয়াদিল্লির দূরত্ব প্রায় ৮০০ কিলোমিটার।

নেপালের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র শনিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাজধানী কাঠমান্ডু থেকে ২৫০ মাাইল উত্তরপূর্বে অবস্থিত জাজারকোট জেলা ছিল এই ভূমিকম্পের এপিসেন্টার বা উৎপত্তিস্থল। যুক্তরাষ্ট্রের ভূতত্ব জরিপ সংস্থা তাদের বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে— ভূপৃষ্ঠের ১১ মাইল গভীরে উৎপত্তি হয়েছে এ ভূমিকম্পের।

ভূমিকম্পে নেপালের হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং  বহু অঞ্চল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দেশটির পার্বত্য জেলা পশ্চিম ‍রুকুমের জেলা প্রশাসক হরি প্রসাদ পন্ত ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন, একক জেলা হিসেবে ভূমিকম্পে সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে তার জেলায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে তিনি বলেন, আমাদের কাছে থাকা সর্বশেষ হালনাগাদ তথ্য অনুযায়ী, পশ্চিম রুকুমের বিভিন্ন এলাকা থেকে অন্তত ৩৬ জনের দেহ উদ্ধার করা হয়েছে। সরকারি বাহিনীর উদ্ধার তৎপরতা চলছে এবং মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ভূমিকম্পের এপিসেন্টার জাজারকোট জেলার বিভিন্ন গ্রাম ও শহর থেকে এখন পর্যন্ত ৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন জাজারকোটের জেলা প্রশাসক হরিশ চন্দ্র শর্মা।

সূত্র : এনডিটিভি, এপি

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর