ঢাকা | বুধবার | ১৯ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:৩৩ পূর্বাহ্ণ
প্রচ্ছদদুই জেলার তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে

দুই জেলার তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে

spot_img

চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে। চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জ জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন রাজধানী ঢাকায়ও মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।

সিরাজগঞ্জের বাঘাবাড়ি প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণ অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটিই চলতি মৌসুমে জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১.১ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমের সর্বনিম্ন। সোমবার (২২ জানুয়ারি) ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গত কয়েকদিন সকালে ঢাকার আকাশে সূর্যের দেখা না মিললেও মঙ্গলবার সকালে ঢাকায় সূর্যের দেখা মিলেছে। সিরাজগঞ্জেও রোদের দেখা মিলেছে। তবে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় শীতে কাঁপছে মানুষ।

অন্যদিকে বুধবার (২৪ জানুয়ারি) দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তাপমাত্রা কমে যাওয়ায় দেশের বিভিন্ন অঞ্চলে স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসের সময়সূচিতে পরিবর্তন এনেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলো তীব্র শৈত্যপ্রবাহ।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর