ঢাকা | শনিবার | ২ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:১৯ পূর্বাহ্ণ

তৃতীয় ধাপেও কলেজে ভর্তি হতে পারেনি সাড়ে ১২ হাজার শিক্ষার্থী

spot_img

একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় ধাপে আবেদন করেও চলতি বছরে কলেজ ভর্তি হতে পারেনি ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী। এদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ৬৬২ জন।


তবে তিন ধাপেও আবেদন করে কলেজ না পাওয়া শিক্ষার্থীদের পুনরায় আবেদনের সুযোগ দিচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এটা আবেদনের সর্বশেষ ধাপ। এ ধাপে আগামী ৮ থেকে ৯ অক্টোবর সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।


এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় একটি সিদ্ধান্ত হয়েছে। কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১০ অক্টোবর যাচাই-বাছাই এবং ১১ অক্টোবর রাত ৮টায় ফল প্রকাশ করা হবে। ১২-১৩ অক্টোবর সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত নিশ্চায়নের সুযোগ দেওয়া হবে। আগামী ১৫ অক্টোবর নির্বাচিতদের ভর্তি হতে হবে।


এতে আরো বলা হয়েছে- শিক্ষার্থী, অভিভাবক ও বিভিন্ন কলেজের অধ্যক্ষদের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে পুনরায় (সর্বশেষ) চতুর্থ ধাপে আবেদন গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষার্থী অভিভাবকসহ সবাইকে ঘোষিত সময়সূচি অনুসরণ করার অনুরোধ করা হলো।


সর্বশেষ ধাপের আবেদন পদ্ধতি নির্ধারিত ওয়েবসাইটে দেওয়া থাকবে। শিক্ষার্থীদের বিদ্যমান শূন্য আসন দেখে কমপক্ষে পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে।
সূত্রে জানা গেছে- প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয় ১২ লাখ ৯০ হাজার শিক্ষার্থী। তাদের ৫ অক্টোবরের মধ্যে নির্ধারিত কলেজে গিয়ে ভর্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে বলা হয়।


আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেসব শিক্ষার্থী আগে আবেদন করেননি অথবা আবেদন করেও কলেজ পায়নি তারা আবেদন করতে পারবে। অন্যদিকে চূড়ান্ত মনোনয়ন পেলেও বিশেষ কারণে ৫ অক্টোবরের মধ্যে কলেজে ভর্তি হতে বা নিশ্চায়ন করতে পারেনি তারাও আবেদন করতে পারবে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর