ঢাকা | মঙ্গলবার | ২৭ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ | ৬:২৬ পূর্বাহ্ণ

ঢাকায় পৌঁছেছে মার্কিন পর্যবেক্ষক দল

spot_img

মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে ঢাকায় এসেছে প্রতিনিধিদলের সদস্যরা।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানায়, শনিবার বিকেলে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের কয়েকজন সদস্য ঢাকায় এসেছেন। অন্য সদস্যরা রাতেই ঢাকায় আসবেন।

সূত্র জানায়, ঢাকা মিশনের শুরুর দিন রোববার (৮ অক্টোবর) সকালে ঢাকার মার্কিন দূতাবাস থেকে প্রাথমিক ব্রিফ করা হবে। পরে প্রতিনিধি দল পররাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে। এক সপ্তাহ ঢাকায় অবস্থানকালে পর্যায়ক্রমে রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, বিদেশি কূটনীতিক, সুশীল সমাজ, গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তথ্য বলছে, যুক্তরাষ্ট্রে অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) একটি প্রতিনিধি দল আগামী ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআই-এর নীতিমালা অনুযায়ী একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে তারা আসবেন।

ছয়জন প্রতিনিধি ও সাপোর্ট স্টাফের প্রতিনিধি দলটি এক সপ্তাহের বাংলাদেশ সফরে নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নারী ও যুব সংগঠনসহ সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থা এবং বিদেশি কূটনৈতিক মিশনগুলোর সঙ্গে বৈঠক করবেন।

সফর শেষে প্রতিনিধিদল ইতিবাচক বিষয়গুলোর পাশাপাশি উদ্বেগের ক্ষেত্রগুলো ও বাস্তবসম্মত সুপারিশগুলো তুলে ধরে একটি বিবৃতি দেবেন। তারা সংশ্লিষ্ট আন্তর্জাতিক স্টেকহোল্ডার, ওয়াশিংটন ডিসির নীতিনির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনী এলাকায় বিভিন্ন সংগঠনের সঙ্গে ধারাবাহিক ব্রিফিং ও পরামর্শ করবেন।

প্রতিনিধি দলটির প্রাথমিক কাজ হবে নির্বাচনের প্রস্তুতি ও নির্বাচনী প্রেক্ষাপট সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য সরবরাহ করা। তবে নির্বাচনের দিন সীমিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানো হবে কি না তাও নির্ধারণ করা হবে।

প্রসঙ্গত, গত জুলাইয়ে বাংলাদেশ সফর করে গেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। তাদের প্রতিবেদনের ভিত্তিতে সম্প্রতি ইইউর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর