ঢাকা | শুক্রবার | ১৯ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ৬:১৩ অপরাহ্ণ
খেলাধুলাটেস্ট র‌্যাঙ্কিংয়ে মিরাজের উন্নতি, লিটন-শান্তর অবনতি

টেস্ট র‌্যাঙ্কিংয়ে মিরাজের উন্নতি, লিটন-শান্তর অবনতি

spot_img

টেস্ট ক্রিকেটের মেজাজ এখনো বুঝে উঠতে পারেনি বাংলাদেশ দল। সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ তারই প্রমাণ। লঙ্কানদের বিপক্ষে দুই টেস্টে রীতিমত নাকানিচুবানি খেয়েছে টিম টাইগার্স। সিলেটের প্রথম টেস্ট ৩২৮ রানে। চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট হেরেছে ১৯২ রানে। এমন বাজে হারের প্রভাব পড়েছে টেস্ট র‌্যাঙ্কিংয়ে।

আজ বুধবার (১০ এপ্রিল) ব্যাটার, বোলার এবং অলরাউন্ডারদের র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। ব্যাটারদের তালিকায় উন্নতি হয়েছে টাইগার অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের। বিপরীতে অবনতি হয়েছে ওপেনার লিটন দাসের এবং তিন ফরম্যাটে বাংলাদেশ দলের নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্তর।

দুই টেস্টের চার ইনিংসে লিটনের রান ছিল যথাক্রমে ২৫, ০, ৪ এবং ৩৮। বাজে ব্যাটিংয়ে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ অবনমন হয়েছে তার। বর্তমানে অবস্থান করছেন ২৯ নাম্বারে। শান্ত আছেন ৬১তম স্থানে। চার ইনিংসে সবমিলিয়ে মাত্র ৩২ রান করা বাংলাদেশ অধিনায়ক ৮ ধাপ নিয়ে নেমে গেছেন। চট্টগ্রামে ৮১ রানে অপরাজিত থাকার সুবাদে ৯৯ থেকে ৮৮ নাম্বারে উঠে এসেছেন মিরাজ।

ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জাকির হাসানের। তিন ধাপ এগিয়ে এই ওপেনার আছেন ৭৫তম স্থানে। চার ধাপ উন্নতিতে মুমিনুল হকের অবস্থান ৪৬ নাম্বারে। এই তালিকায় শীর্ষস্থান দখলে রেখেছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক কেন উইলিয়ামসন। বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ভারতীয় স্পিনার রচিন্দ্রন অশ্বিনের দখলে।

বাংলাদেশ পেসার হাসান মাহমুদ এক টেস্ট খেলেই বোলারদের তালিকায় ৯৫তম স্থানে রয়েছেন। যেখানে তার আগে আছেন আরেক টাইগার পেসার খালেদ আহমেদ। ৬ ধাপ উন্নতিতে তার অবস্থান ৮৩ নাম্বারে। এদিকে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষস্থানে ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর