ঢাকা | রবিবার | ২৩ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৯:৫১ পূর্বাহ্ণ
বিবিধগুগল স্টোরেজ খালি করার উপায় জানুন

গুগল স্টোরেজ খালি করার উপায় জানুন

spot_img

সারা বিশ্বে কয়েক কোটি মানুষ জিমেইল ব্যবহার করেন। গুগল দেয় এই জিমেইল পরিষেবা। এতে গুগল তাদের ব্যবহারকারীদের জন্য ১৫ জিবি স্টোরেজ ফ্রি দেয়। এরপর স্টোরেজ বেশি লাগলে কিনে নিতে হয়। যারা কিনতে চান না তারা ফ্রি স্টোরেজ ভরে গেলে কিভাবে ফাকা করবেন সহজ উপায় জেনে নিন।

এই ভাবে ফাঁকা করুন গুগল স্টোরেজ: গুগলের ক্লাইড স্টোরেজ পরিষেবার মধ্যে পড়ে গুগল ড্রাইভ। যার মাসিক অ্যাক্টিভ ইউজার ২০০ কোটি। হ্যাঁ ঠিকই শুনছেন। তবে প্রতি অ্যাকাউন্টে ১৫ জিবি স্টোরেজ ফ্রি দেয় গুগল। আপনার যদি তিনটি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে ৪৫ জিবি স্টোরেজ ফ্রি পাওয়া যায়। বাড়তি স্টোরেজ পাওয়ার ক্ষেত্রে এটিও একটি উপায়। তবে আজ প্রাইমারি অ্যাকাউন্টের স্টোরেজ কী ভাবে খালি করবেন সেই পদ্ধতি আলোচনা করা হল।

গুগল ড্রাইভে বড় ফাইলগুলো আগে ডিলিট করুন: প্রথমে গুগল ড্রাইভে লগ ইন করুন। তারপর উপরে থ্রি লাইন ডটে ক্লিক করে, স্টোরেজ অপশনে ক্লিক করুন। এবার এখানে Free Up Space নামে একটি অপশন থাকবে সেখানে ট্যাপ করুন। এই পেজে এলেই দেখতে পাবেন কোথায় কত স্টোরেজ ব্যবহার হয়েছে। তারপর Storage Manager এর অধীনে যেখান থেকে স্টোরেজ খালি করতে চান ক্লিক করুন। এবার একে একে সেগুলো ক্লিয়ার করলেই অনেকটা জায়গা বেঁচে যাবে। এই উপায়ের সুবিধা হল আপনাকে আলাদা আলাদা করে জিমেইল, গুগল ফটোস, ড্রাইভ ইত্যাদি অ্যাপ ওপেন করতে হবে না। একটা জায়গাতেই সব পেয়ে যাবেন।

জিমেইলে ১০ এমবির বেশি ফাইল ডিলিট করার উপায়: জিমেইলে এমন অনেক মেইল আছে যেখানে ১০ এমবি তার বেশি স্টোরেজের ফাইল রয়েছে। সেগুলো আগে ডিলিট করা দরকার। তবে আপনাকে ম্যানুয়ালি একটা একটা করে খুঁজে খুঁজে করতে হবে না। একটি ট্রিক রয়েছে এর জন্য। গুগল জিমেইল ওপেন করুন। সার্চ বারে টাইপ করুন – has:attachment larger:10MB তারপর যে ইমেইলে 10 এমবির বেশি অ্যাটাচমেন্ট থাকবে সেগুলো চলে আসবে। তারপর আপনি যেগুলো দরকার সেগুলো রেখে বাকি ডিলিট করে দিতে পারেন।

গুগল ড্রাইভে স্টোরেজ খালি করার জন্য আরও কয়েকটি বিষয় রয়েছে যা আপনাকে করতে হবে: জিমেইল স্প্যামে গিয়ে সমস্ত মেইল ও ফাইল ডিলিট করুন। গুগল ট্র্যাশ ফোল্ডারে গিয়ে সমস্ত ফাইল স্থায়ী ভাবে মুছে ফেলুন। গুগল ফটোসে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করে দিন। গুগল ফাইলস অ্যাপে গিয়ে ক্যাশে ক্লিয়ার করুন। যে সমস্ত মেইল দরকার নেই সেগুলো আনসাবস্ক্রাইব করে দিন। তাহলে সেই প্রমোশনাল ইমেইল আর আসবে না আপনার কাছে। গুগল ফটোসে থাকা ছবিগুলো ফোনের ইন্টার্নাল স্টোরেজে সেভ করে নিন।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর