ঢাকা | রবিবার | ২৩ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ১১:৪৫ পূর্বাহ্ণ
শিক্ষাক্যাম্পাসগবিতে বায়োইনফরমেটিক্স এর গুরুত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

গবিতে বায়োইনফরমেটিক্স এর গুরুত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

spot_img

সাভারের গণ বিশ্ববিদ্যালয়(গবি) এ বায়োইনফরমেটিক্স এর গুরুত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি সম্মেলন কক্ষে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের আয়োজনে ও বাংলাদেশ ইউনিয়ন অব বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি এর সহযোগিতায় বিএমবি বিভাগের চেয়্যারম্যান ড. মোঃ ফুয়াদ হোসেনের সভাপতিত্বে এ আয়োজন সম্পন্ন হয়।

তিনি বলেন, ” বর্তমান বিশ্বে জেনেটিক ডাটাবেজ সম্পদে পরিনত হয়েছে। বিভিন্ন রোগের নির্ণয়ে আমরা কালচার সেন্সিটিভিটি করার ক্ষেত্রে বায়োকেমিক্যাল, মরফোলজিক্যাল গবেষনা করি কিন্তু মলিকুলার বায়োলজির দিক থেকে এর অধিকাংশই ভুল প্রমানিত হয়। এজন্য আমার পিএইচডি সুপারভাইজার বলতেন যেকোনো গবেষনার শেষে মলিকুলার বায়োলজি অংশ রাখার জন্য যাতে রোগ নির্ণয়ে ও চিকিৎসায় ত্রুটি না হয়।”

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন বলেন, “আমাদের দেশে আমরা ইকুয়িপমেন্ট কিনতে পারি কিন্তু মেইন টেনেন্স করতে পারিনা। গবেষনা ইকুয়েপমেন্ট ক্রয়ের আগে মেইনটেন্যান্স এর কথা ভাবতে হবে।”

তিনি আরো বলেন, “শিক্ষার পাশাপাশি রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। রিসার্চ ছাড়া ভালো অবস্থান অর্জন করা সম্ভব না। গণ বিশ্ববিদ্যালয় আগের তুলনায় রিসার্চে এগিয়ে যাচ্ছে। রিসার্চের ক্ষেত্রে প্রশাসন সব সময় সহযোগিতা করতে প্রস্তুত। তিনি আরও বলেন ভালো মানের শিক্ষক নিয়োগ এর মাধ্যমে প্রত্যেক বিভাগ সামনের দিকে এগিয়ে যাচ্ছে।”

ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ জহিরুল ইসলাম খান বলেন, “যারা বিভিন্ন বিভাগে রিসার্চ এবং অনন্য বিষয়ে নেতৃত্ব দিচ্ছেন তাদেরকে ধন্যবাদ জানাই পাশাপাশি তাদেরকে খেয়াল রাখতে হবে বিভিন্ন বিভাগ এর মধ্যে যেন সিকুয়েস্ন মেইনটেইন থাকে তাহলে আমরা ফ্রিতে অনেক কিছু ব্যবহার করতে পারব। যেসকল জিনিস আমাদের নেই সেগুলো ক্রয় করে রিসার্চ এগিয়ে নিয়ে যেতে হবে, তাহলে গণ বিশ্ববিদ্যালয় রিসার্চ এ সুন্দর ভবিষ্যত গড়ে তুলবে।”

অনলাইনে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান আলোচক জেনেসিস ল্যাবরেটরিস এর পরিচালক মোঃ মাহফুজুর রহমান ভূঁইয়া।

এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক আবু মোঃ হারেস, মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি ড. মোঃ শওকত হোসেন, রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপত ড. নিলয় কুমার দে এবং বিএমবি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, অনুষ্ঠান শেষে “বেসিক বায়োইনফরমেটিক্স” কোর্স এ অংশগ্রহনকৃত শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর