ঢাকা | মঙ্গলবার | ২৩ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ১১:৫০ পূর্বাহ্ণ
সারাদেশক্রীড়াঙ্গনে ধনবাড়ী  উপজেলা নির্বাহী অফিসারের অনবদ্য ভূমিকা

ক্রীড়াঙ্গনে ধনবাড়ী  উপজেলা নির্বাহী অফিসারের অনবদ্য ভূমিকা

spot_img

আদর্শ উপজেলা  গঠনে মানসম্মত শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতিচর্চার গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছেন ধনবাড়ী  উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসলাম হোসাইন । তিনি এই ধনবাড়ী  উপজেলায় যোগদানের পর থেকেই ফুটবল, ক্রিকেট ও ব্যাডমিন্টন খেলার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে কাজ শুরু করেন। বর্তমানে বিশ্বব্যাপী জনপ্রিয় ব্যাডমিন্টন  খেলার জন্য উপজেলা চত্বরে একটি দৃষ্টিনন্দন ব্যাডমিন্টন খেলার  কোর্ট নির্মাণ করেন। যা উপজেলার ক্রীড়াঙ্গনে বেশ চমক সৃস্টি করেছে। প্রায়  লাখ টাকা ব্যয়ে ধনবাড়ী  উপজেলা পরিষদ চত্ত্বরে উক্ত ব্যাডমিন্টন  কোর্টটি নির্মাণ করা হয়েছে বলে জানা গেছে । 

 এই ব্যাডমিন্টন  কোর্টে উপজেলার সকলের জন্য ব্যাডমিন্টন খেলার সুব্যবস্থা থাকবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আসলাম হোসাইন ।

জানা যায়, ২০২২ সালের  ধনবাড়ী  উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন  মোঃ আসলাম হোসাইন । তিনি এ উপজেলায় যোগদানের পর থেকে রুটিন কাজের পাশাপাশি উপজেলার ক্রীড়া অঙ্গনে যুক্ত করেছেন বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন দপ্তর, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, স্থানীয় সাংবাদিকসহ বিভিন্ন মহলের মানুষদের। নিয়মিত খেলাধুলায় উদ্বুদ্ধ করতে তাদের নিয়ে মাঝে মধ্যেই আয়োজন করেন ফুটবল, ক্রিকেট ও ব্যাডমিন্টন টুর্নামেন্ট। উপজেলায় ক্রীড়ার উন্নয়নে স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী বিতরণ সহ নানা উদ্যোগ বাস্তবায়ন করে আসছেন তিনি। তার এই কর্মকান্ডে বিভিন্ন মহলে বেশ প্রশংসা কুঁড়িয়েছে। এছাড়াও মাঠ প্রশাসনের এই কর্মকর্তার বিভিন্ন উন্নয়ন মূলক কার্যক্রম সহ বিশেষ করে প্রাথমিক শিক্ষার মান্নোয়নে বিশেষ অবদান সম্মানিত হয়েছেন । 

স্থানীয় ক্রীড়া-প্রেমীরা জানান, সুস্বাস্থ্য ও মানসিক বিকাশে নিয়মিত ক্রীড়া চর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। খেলাধুলার উপকারিতা অসীম। তাই প্রাচীনকাল থেকেই বিভিন্ন দেশের নিজস্ব সংস্কৃতির সাথে জড়িয়ে রয়েছে ক্রীড়া চর্চা। একেক দেশে একেকটি খেলার জনপ্রিয়তা রয়েছে। যার মধ্যে কিছু খেলার জনপ্রিয়তা রয়েছে বিশ্বজুড়ে। এর মধ্যে অন্যতম একটি খেলা হচ্ছে ফুটবল । এই খেলা চর্চা করতে গেলে প্রয়োজন পড়ে উপযুক্ত পরিবেশে একজোড়া বুট, জার্সি এবং বল। যার কারণে অন্যান্য খেলার তুলনায় এই খেলা কিছুটা ব্যয়বহুল বলা যেতে পারে। ফলে দেশের কিছু জেলা ও উপজেলাতে এই খেলার চর্চা হলেও জনপ্রিয়তা থাকা সত্ত্বেও অনেক জেলা ও উপজেলাতে সুযোগ হয়ে উঠে না ফুটবল  খেলার। বর্তমানে ধনবাড়ী   উপজেলায় নারী এবং পুরুষ  ফুটবলারদের  জনপ্রিয় এই ফুটবল খেলার সুযোগ সৃষ্টি করে দিয়েছে ইউএনও মহদোয়। এতে করে নিয়মিত শারীরিক চর্চার মাধ্যমে যুব সমাজকে মাদকের প্রভাব মুক্ত রেখে মানসিক বিকাশে সহায়ক হবে বলে জানান স্থানীয় ক্রীড়া-প্রেমীরা। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসলাম হোসাইন  এমন উদ্যোগকে সাধুবাদ জানান তারা।

ধনবাড়ী উপজেলার ক্রীড়া সংগঠক ধনবাড়ী নারী ফুটবল টিমের কোচ জহিরুল ইসলাম মিলন  বলেন, মাদকের প্রভাব থেকে তরুণ ও যুব সমাজকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করবে এই নারী ফুটবল টিমের  খেলা। অন্যান্য খেলার মত নিয়মিত ফুটবল  খেলা সুস্বাস্থ্য ও মানসিক বিকাশে সহায়ক হবে। উপজেলায় একটি ধনবাড়ী উপজেলার ৩ টি মাঠে স্টিলের গোলপোস্ট হবে তা কখনো স্বপ্নেও ভাবিনি। সুন্দর একটি খেলা চর্চার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি ইউএনও মহোদয়কে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আসলাম হোসাইন  বলেন, “জাতি গঠনে মানসম্মত শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতিচর্চার গুরুত্ব অপরিসীম। তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার গুরুত্ব বিবেচনা করে এবং ধনবাড়ী  উপজেলার তরুণ প্রজন্মের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় এ খেলার সুযোগ সৃষ্টির লক্ষ্যে সাপাহার ফুটবলের এই সুযোগ তৈরি করা হয়েছে ।”

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর