ঢাকা | বুধবার | ১৯ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৪:৩৯ পূর্বাহ্ণ
আন্তর্জাতিককোরআন পোড়ানোয় জাতিসংঘে নিন্দা প্রস্তাব পাশ

কোরআন পোড়ানোয় জাতিসংঘে নিন্দা প্রস্তাব পাশ

spot_img

সুইডেনের রাজধানীতে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর ঘটনায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে নিন্দা প্রস্তাব পাস হয়েছে।

বিশ্বজুড়ে চলমান প্রতিবাদে বুধবার (১২ জুলাই) জেনেভায় জাতিসংঘে এই নিন্দা প্রস্তাব পাস হলো।

আলজাজিরা জানিয়েছে, প্রস্তাবের পক্ষে বাংলাদেশসহ ২৮টি দেশ ভোট দিয়েছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন এই প্রস্তাবের বিরোধিতা করেছে।

বাংলাদেশ ছাড়া নিন্দা প্রস্তাবের পক্ষে ভোটদানকারী দেশগুলো হলো- আলজেরিয়া, বলিভিয়া, ক্যামেরুন, চীন, কিউবা, ইরিত্রিয়া, গ্যাবন, গামিবিয়া, ভারত, আইভরি কোস্ট, কাজাখস্তান, কিরগিস্তান, মালাবি, মালয়েশিয়া, মালদ্বীপ, মরক্কো, পাকিস্তান, কাতার, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, উজবেকিস্তান এবং ভিয়েতনাম।

অন্যদিকে, প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়া ১২টি দেশ হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ফিনল্যান্ড, বেলজিয়াম, রোমানিয়া, কোস্টারিকা, চেক রিপাবলিক, লিথুনিয়া, লুক্সেমবার্গ ও মোনটেনিগো। ভোটদানে বিরত ছিল বেনিন, চিলি, জর্জিয়া, হন্ডুরাস, মেক্সিকো, নেপাল ও পেরাগুয়ে।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) হয়ে পাকিস্তানের আহ্বানে মঙ্গলবার থেকে জাতিসংঘের মানবাধিকার কমিশনের মঞ্চে এই বিষয়ে বিশেষ ওই বৈঠক শুরু হয়। বেশ কয়েকটি দেশের বাধার মুখে মঙ্গলবার প্রস্তাবটি নিয়ে কোনো ভোটাভুটি করা সম্ভব হয়নি। বুধবার বিষয়টির ওপর ভোটাভুটি হয়।

প্রসঙ্গত, পবিত্র ঈদুল আযহার দিন স্টকহোমের প্রধান মসজিদের বাইরে কোরআন পোড়ানোর এই ঘটনায় ওআইসিভুক্ত দেশগুলো সহ বিশ্বের অনেক দেশ উদ্বেগ ও নিন্দা জানিয়েছিল।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর