ঢাকা | শনিবার | ২ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ২:২০ পূর্বাহ্ণ

কবি আমিরুল ইসলাম বাপনের জন্মদিন

spot_img

প্রেম,সাম্য ও সভ্যতার কবি আমিরুল ইসলাম বাপনের আজ ২৩ তম জন্মদিন।

কবি আমিরুল ইসলাম বাপন ২০০১ সালের ৮ ই ফেব্রুয়ারি নেত্রকোনা সদর উপজেলায় বয়ে যাওয়া কংস নদের তীরে অবস্হিত কর্ণখলা গ্রামে জন্ম গ্রহণ করেন।

পিতা আবুল কাশেম,মাতা পারভীন আক্তার,চাচা আবুল হাশেম ও চার ভাই-বোনের পরিবারে কবি সর্বকনিষ্ঠ।পরিবারের স্নেহ,ভালোবাসায় শৈশব ও কৈশোরের কিছু সময় কাটে নিজ গ্রামে।বড় ভাই খাইরুল ইসলাম পাভেলের দূরদর্শী নির্দেশনায় অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় সকল পদাচরনে সাফল্য পেয়ে পেয়ে বেড়ে উঠেন।

পড়াশোনার হাতেখরি বড় বোন মনি আক্তারের কাছে হলেও প্রথম প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করেন মশুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে,সেখান থেকেই লেখালেখির সূত্রপাত। পাটলী মহিউল উলূম দাখিল মাদ্রাসা থেকে  ২০১৮ সালে দাখিল ও  এন.আকন্দ কামিল মাদ্রাসা থেকে ২০২০সালে আলিম পাশ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছেড়ে স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও ইচ্ছেবাদী কবির মন ডুবে থাকে আইনের গভীর প্রেমে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিছুদিন যেতে না যেতেই প্রেমিক কবি ভর্তি হয়ে পড়েন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আইন ও বিচার বিভাগে। বর্তমানে তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। 

২০১৯ সালের জুনে ‘দৈনিক জননেত্র’ পত্রিকায় ‘প্রতিবাদ’ কবিতাটি প্রকাশিত হয় ও অন্যান্য পত্রিকায় কবিতা প্রকাশের মধ্য দিয়ে চারদিকে কবি-খ্যাতি ছড়াতে থাকে।

করোনা মহামারির সময় ‘দৈনিক আমার সমাচার’ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন ও ডেইলী নববার্তায় ক্যাস্পাস প্রতিনিধি হিসেবে সংবাদ লেখার কাজ করে যাচ্ছেন। নজরুলজয়ন্তী-২২ এ পরিবেশবাদী সংগঠন অরণ্যের সভাপতি জেনাস ভৌমিকের সম্পাদনায় প্রকাশিত ‘অরণ্য’ ম্যাগাজিনের সহকারী-সম্পাদক ছিলেন,অমর একুশে গ্রন্হমেলা-২৩ উপলক্ষে জেনাস ভৌমিকের সাথে সম্পাদনা করছেন ‘বিদ্যোৎসাহিনী পত্রিকা’। ২০১৫ সালে গ্রামের সমবয়সী  কিশোরদের নিয়ে প্রতিষ্টিত করেন ‘তরুন কিশোর ও যুব সংঘ,কর্ণখলা’।সাবেক ছাত্রলীগ নেতা খান হৃদয়ের সাথে নেত্রকোনা জেলা বঙ্গবন্ধু ছাত্র একতা পরিষদের সহ-সভাপতি থাকা সহ যুক্ত ছিলেন বিভিন্ন সংগঠনে।

২০১৭ সালে সমন্বিত সাংস্কৃতিক সংসদ(সসাস) থেকে “সেরাদের সেরা-১৭” সম্মাননা গ্রহণ করেন।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর