ঢাকা | রবিবার | ২৩ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ১০:৫৪ পূর্বাহ্ণ
খেলাধুলাএমপি সাকিব আল হাসানের প্রথম জন্মদিন

এমপি সাকিব আল হাসানের প্রথম জন্মদিন

spot_img

সাকিব আল হাসান, তিন শব্দের নামটিতে রয়েছে বাংলাদেশের মানুষের কাছে হাজারো শব্দের আনন্দ-আবেগ। যাকে নিয়ে হাজারো গল্প লেখা যায়, কিংবা উপন্যাস। গল্প লেখার যত রসদ রয়েছে তা সাকিবের জীবনকে খানিক বিশ্লেষণ করলেই পাওয়া যাবে। তাতে শুধু গল্পই নয় একটা মহাকাব্যও রচিত হতে পারে।

ক্রিকেটের পাশাপাশি তিনি পা রেখেছেন রাজনীতির ময়দানেও। দ্বাদশ জাতীয় নির্বাচনে মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এটিই তার প্রথম জন্মদিন।

বাংলাদেশের মতো ছোট্ট একটা দেশে থেকে যেভাবে ক্রিকেটে বছরের পর বছর রাজত্ব করেছেন সাকিব তা আর কয়জন পেরেছেন। টানা তিন বছর টেস্ট. টি-টোয়েন্টি এবং ওডিআই ক্রিকেটের সব ফরম্যাটেই থেকেছেন বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। গত দশকে আইসিসির ওয়ান ডে ফরম্যাটের সেরা প্লেয়ারদের একজন ছিলেন সাকিব। মিস্টার সেভেন্টি ফাইভই বাংলাদেশের একমাত্র ক্রিকেটার যিনি কিনা গত দশকের আইসিসির ওয়ানডের সেরা স্কোয়াডে জায়গা পেয়েছেন।

কত রেকর্ড আপনি জানেন সাকিবকে নিয়ে। সেসব রেকর্ড হয়তো ক্রিকইনফোর বাইরে অনেকরই অজানা। এমনও হতে পারে সেখানেও নেই।

সাকিবই বিশ্বের একমাত্র প্লেয়ার যার ৬৫০+ ইন্টারন্যাশনাল উইকেটের পাশাপাশি রয়েছে ১৪ হাজার + ইন্টারন্যাশনাল রান। ক্রিকেট বিশ্বের একমাত্র প্লেয়ার যে কিনা এক বিশ্বকাপে ৬০০+ রান এবং ১০+ উইকেট নিয়েছেন। এমন আরও কত যে একমাত্র সাকিব তার হিসাব খাতাতেই হয়তো রয়েছে।

সাকিবকে ভালোবাসার নজির ছাড়িয়েছে বাংলার জমিন থেকে পনের হাজার কিলোমিটার দূরেও। মাত্র বাহাত্তর হাজার জনসংখ্যার দেশ ডমিনিকা। দুই হাজার নয় সালে এই দেশটাতেই খেলতে যান সাকিব। মাঠে এক লোক এসেছিলেন খেলা দেখতে। সাকিবের খেলা এতই ভালো লেগেছিলো ওই ভদ্রলোক যে ক্রিশ্চান প্রধান দেশেও একজন মুসলিম সাকিবের নামে নিজের ছেলের নাম রাখেন সাকিব আল হাসান। সাকিবের মাহাত্ম এখানেই।

সাকিব যেমন মাঠে পারফরমার মাঠের বাইরেও জীবনের পারফরমার। এতো টাকার মালিক সাকিবের মনটাও যে উদার তা ক্রিকেট সংশ্লিষ্ট কে না জানেন। মাঠ কর্মীদের থেকে শুরু করে বিপদে পড়া খেলোয়াররা সাকিবের কাছ থেকে সাহায্য পান সেটা তো বলার প্রয়োজন নাই। সবাই সে গল্প জানেন।

সাকিব সেরা, শুধু সেরা নন তর্কসাপেক্ষে বাংলাদেশের সেরা অ্যাথলেট। তবে তার হেটার যে নেই তাও নয়। আছে, সেটা সব গ্রেটদেরই থাকে। যেমন ফুটবলের সর্বকালের সেরা লিও মেসি বিশ্বকে এত এত কিছু উপহার দিয়েও হেটারবিহীন নন। সাকিব তো সেই মেসিরই ভক্ত।

যত আলোচনা কিংবা সমালোচনা সাকিবের নামে থাকুক না। সব আলোচনা ছাপিয়ে সাকিব যে বাংলাদেশের ক্রিকেটের আইডল সেটা প্রমাণ করার জন্য যুক্তির দরকার নাই। শুভ জন্মদিন কিংবদন্তি সাকিব আল হাসান।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর