ঢাকা | মঙ্গলবার | ২৭ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ | ৬:০৪ পূর্বাহ্ণ

ইসরায়েলে হামাসের হামলা, আটক ও বহু সেনা হতাহত

spot_img

ইসরায়েলি অবৈধ বসতিস্থাপনকারী ও সেনাদের ওপর শনিবার সকালে ব্যাপক হামলা চালিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের এ হামলায় বহু ইসরায়েলি হতাহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

হামাসের এমন বিরল হামলার প্রতি সমর্থন জানিয়েছে ইরান। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা রহিম সাফাভি ইরানের পক্ষ থেকে সমর্থন জানিয়েছেন বলে ইরানের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

এদিকে হামাসের সবচেয়ে চৌকস ইউনিট আল-কাসেম ব্রিগেড সামাজিক যোগাযোগামাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছে। এতে তারা দাবি করেছে, জীবিত অবস্থায় বেশ কিছু ইসরায়েলি সেনাকে গাজায় ধরে এনেছে তারা।


শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলের বিরুদ্ধে অপারেশন ‘আল আকসা ফ্লাড’ নামে একটি অভিযান শুরু করে হামাস। তারা আকাশ, নৌ ও স্থলপথ দিয়ে ইসরায়েলের অবৈধ বসতিগুলোতে প্রবেশ করেন এবং ইসরায়েলের বিভিন্ন স্থান ও অবকাঠামো লক্ষ্য করে ৫ হাজার রকেট নিক্ষেপ করে। এই ঘটনায় পুরো ইসরায়েলজুড়ে সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে।


ইসরায়েলে হামলার কারণ জানিয়ে হামাস বলেছে, ‘দখলদার ইসরায়েলিদের সকল অপরাধ অবসানের সিদ্ধান্ত নিয়েছি আমরা। কোনো বিচার ছাড়া তাদের তাণ্ডব চালানোর সময় শেষ।’ হামাস আরো জানায় ‘আমরা অপারেশন আল-আকসা ফ্লাড ঘোষণা করেছি এবং হামলা চালিয়েছি। প্রথম হামলার ২০ মিনিটের মধ্যে আমরা ৫ হাজারের বেশি রকেট ছুড়েছি।’


হামাসের হামলার পর পরই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতির উদ্দেশ্য দেয়া এক প্রতিক্রিয়ায় জানান, ‘এখন ইসরায়েলে যুদ্ধ চলছে। আমরা যুদ্ধের মধ্যে আছি, কোনো অভিযান নয়, কোনো উস্কানি নয়, শুধু যুদ্ধ। আজ সকালে ইসরায়েল ও ইসরায়েলিদের বিরুদ্ধে মারাত্মক ও আকস্মিক হামলা চালিয়েছে হামাস। আমরা সকাল থেকে এক ভয়ানক পরিস্থিতিতে আছি। আমি নিরাপত্তা ব্যবস্থায় সকল সশস্ত্র বাহিনী প্রধানদের সঙ্গে বৈঠক করেছি। প্রথমত যারা ইসরায়েলে অনুপ্রবেশ করেছে তাদের নির্মূলের নির্দেশ দিয়েছি।’
তিনি আরও জানান, ‘এ মুহূর্তে, আমি রিজার্ভ সেনাদের জড়ো করে একটি শক্তিশালী প্রতিশোধমূলক জবাব দেওয়ার নির্দেশ দিয়েছি, যা শত্রুরা কখনো কল্পনা করেনি।’ ‘শত্রুদের ইসরায়েলি বাহিনী এমন শিক্ষা দেবে যা তারা ভাবতেও পারেনি। একই সাথে আমি সাধারণ মানুষকে সেনাবাহিনীর নির্দেশনা কঠোরভাবে মেনে চলার আহ্বান জানাচ্ছি। আমরা এ যুদ্ধে জয়ী হব।’
অন্যদিকে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছে হামাসের হামলার জবাবে ইসরায়েলি বাহিনীও প্রতিরোধ গড়ে তুলেছে। ইসরায়েলের দাবী তাদের প্রতিরোধে ২শ এর কাছাকাছি ফিলিস্থিন নাগরিক ও হামাস যোদ্ধা নিহত হয়েছে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর