ঢাকা | শুক্রবার | ১৯ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ৫:৪৬ অপরাহ্ণ
আন্তর্জাতিকআগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি: বাইডেন

আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি: বাইডেন

spot_img

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি হবে বলে তিনি আশা করছেন। সোমবার তিনি এ কথা বলেছেন।

কাতারে ইসরায়েল ও হামাসের প্রতিনিধিদের নিয়ে চলমান আলোচনায় কিছু অগ্রগতির খবরের মধ্যে বাইডেনের এ মন্তব্য এলো।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন যে আমরা কাছাকাছি আছি।’

৭ অক্টোবর ইসরায়েল গাজায় বড় আকারের বিমান ও স্থল অভিযান শুরু করে। গাজা উপত্যকায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই অঞ্চলে অন্তত ২৯ হাজার ৭৮২ জন নিহত হয়েছে।

নিউইয়র্ক সিটিতে সম্ভাব্য যুদ্ধবিরতি সম্পর্কে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমরা কাছাকাছি। তবে আমরা এখনও শেষ করিনি। আমার আশা আগামী সোমবারের মধ্যে আমরা যুদ্ধবিরতি করব।’

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র এর আগে বলেছিলেন, গত কয়েক দিনে ইসরায়েলি জিম্মিদের মুক্তির জন্য আলোচনায় ‘অগ্রগতি’ হয়েছে, তবে হামাস সর্বশেষ প্রস্তাবিত চুক্তিটি গ্রহণ করবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘মিশর, ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যে আমরা যে কথোপকথন করেছি তাতে আমাদের অগ্রগতি হয়েছে।’

গত সপ্তাহে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল। পরিবর্তে, এটি নিজস্ব অস্থায়ী যুদ্ধবিরতি প্রস্তাব করেছে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর