ঢাকা | শুক্রবার | ৫ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ৫:৫২ অপরাহ্ণ
শিক্ষাক্যাম্পাস‘বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনেও আছে ফজিলাতুন্নেছা নামক নারীর অবদান’

‘বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনেও আছে ফজিলাতুন্নেছা নামক নারীর অবদান’

spot_img

বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনেও আছে ফজিলাতুন্নেছা নামক নারীর অবদান- বলে মন্তব্য করছেন মাননীয় সংসদ সদস্য এ্যারোমা দত্ত।

সোমবার (১১ মার্চ) “নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ” প্রতিপাদ্যে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) এ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, “বিশ্বের মধ্যে বাংলাদেশের নারীরা অনেক এগিয়ে আছেন। নারীর ক্ষমতায়নে প্রথম অবস্থানে বাংলাদেশ। নারীদের এগিয়ে যাওয়ার পেছনে যেমন পুরুষের অবদান আছে, ঠিক তেমনি পুরুষদের এগিয়ে যাওয়ার পেছনে নারীদের অবদান আছে। নারীর এগিয়ে যাওয়ার একমাত্র মন্ত্র ও অস্ত্র হলো- শিক্ষা। সকল ক্ষেত্রে নারীদের সুপ্রতিষ্ঠিত করতে হবে। ডাঃ জাফরুল্লাহ চৌধুরী সারাজীবন দেশের নারীদের অধিকার রক্ষায় কাজ করে গেছেন। আমরাও তার ধারাবাহিকতায়ই কাজ করে যাচ্ছি।”

বিশেষ আলোচকের বক্তব্যে দীপ্ত ফাউন্ডেশনের উন্নয়ন বিশ্লেষক জাকিয়া কে. হাসান বলেন, “বর্তমানে মেয়েরা মেধার জোরেই এগিয়ে যাচ্ছে। পুরুষতান্ত্রিক সমাজে পরিবর্তন আনতে হলে নারীদের কাজ করতে হবে। সহিংসতা রোধে নারীরা সচেতন হলেও বাল্যবিবাহ হার এখনো কমেনি। নারীদের ক্ষেত্রে শুধু বিনিয়োগ করলে হবে না, এদের ক্ষমতায়নের ব্যবস্থা করতে হবে। কেউ পেছনে থাকবো না, এই অঙ্গীকার করতে পারলে আমরা এগিয়ে যাবো।”

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মোঃ আবুল হোসেন বলেন, “নারী ও পুরুষের অবস্থানের অনেক পরিবর্তন হয়েছে কিন্তু আশানুরুপ সম্ভব হয়নি। বিভিন্ন কাজের ক্ষেত্রে নারীরা বর্তমানে বেশি এগিয়ে থাকে। একজন চাকুরিজীবী নারী অফিসের কাজের পাশাপাশি সন্তান লালন পালন সহ সংসারের অন্যন্য কাজও করে থাকে। অথচ অনেক ক্ষেত্রে নারীরা সঠিক প্রাপ্য পায়না। এজন্য আমাদের মানসিকতা পরিবর্তনের পাশাপাশি সম্মিলিত ভাবরে প্রচেষ্টা চালাতে হবে।”

এ আয়োজনে আরো উপস্থিত ছিলেন, কবি ও লেখক অধ্যাপক আলেয়া চৌধুরী, রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, অনুষ্ঠানের শুরুতে র‍্যালি ও শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর