ঢাকা | বুধবার | ১৬ অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ | ৬:২৮ পূর্বাহ্ণ
বৃহত্তর নোয়াখালীফেনীফেনীতে বন্যা পরবর্তী চিকিৎসা সেবায় “হৃদয়ে ৮৮”

ফেনীতে বন্যা পরবর্তী চিকিৎসা সেবায় “হৃদয়ে ৮৮”

spot_img

বন্যা পরবর্তী সময়ে বিভিন্ন রোগব্যাধি ও স্বাস্থ্য সমস্যা মোকাবেলায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে “হৃদয়ে ৮৮” পরিচালিত বিশেষ মেডিকেল ক্যাম্প। ফেনী সদর উপজেলার কাজীরবাগ ইউনিয়নে বন্যার্তদের জন্য চিকিৎসা সেবা প্রদান করছে সংগঠনটি।

শনিবার (৫ অক্টোবর) কাজীরবাগ ইউনিয়নে এক দিনের বিশেষ মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছে। যার মাধ্যমে প্রায় ২৫০০ জনের বন্যার্ত রোগীকে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে।

মেডিকেল ক্যাম্পের উল্লেখযোগ্য সেবাসমূহের মধ্যে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা; বিনামূল্যে ওষুধ বিতরণ: স্বাস্থ্যবিষয়ক সচেতনতামূলক পরামর্শ; সংক্রামক ও পানিবাহিত রোগ প্রতিরোধের পরামর্শ; শিশু, কিশোরী ও গর্ভবতী নারীদের জন্য বিশেষ সেবা ছিল অন্যতম।

এছাড়াও এই ক্যাম্পের মাধ্যমে চিকিৎসক দল রোগীদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে পানিবাহিত রোগ, চর্মরোগ, ডায়রিয়া, শ্বাসকষ্ট এবং সংক্রমণজনিত অসুস্থতার প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। এছাড়াও, এলাকার জনগণকে সচেতন করার জন্য স্বাস্থ্য বিষয়ক পরামর্শ এবং পানির নিরাপদ ব্যবহার ও স্যানিটেশনের প্রয়োজনীয়তা সম্পর্কে দিকনির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি ডা. খান তৌহিদ পারভেজ (সাগর) এর নেতৃত্বে একটি অভিজ্ঞ চিকিৎসক দল (ডা. মাহফুজ, ডা. আরিফ, ডা. বাশার, ডা. মিমি, ডা. জেসমিন, সেতু, ডা. ইভেন, ডা. মাসুদ, ডা. পারভেজ, ডা. নবী এবং ডা. মশিউল) অংশগ্রহণ করেন যেখানে স্ত্রী ও প্রসূতি রোগ, শিশু রোগ, জন্ম ও যৌন, মেডিসিন, ডায়াবেটিস ও হৃদরোগ বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।

এসময় মেডিকেল ক্যাম্পে ফেনী সদর উপজেলার স্থানীয় স্বাস্থ্য কর্মীরা এবং হৃদয়ে ৮৮- এর প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকদলের পাশাপাশি
ফেনী স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছে।

মেডিকেল ক্যাম্পের উদ্দেশ্য সম্পর্কে হৃদয়ে ৮৮ এর প্রধান সমন্বয়ক ডা. খান তৌহিদ পারভেজ (সাগর) বলেন, এই বিশেষ মেডিকেল ক্যাম্পের মূল উদ্দেশ্য ছিল বন্যায় আক্রান্ত এবং চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত মানুষদের দ্রুত স্বাস্থ্যসেবা প্রদান করা। বর্তমান পরিস্থিতিতে বন্যার্ত মানুষের মধ্যে যে স্বাস্থ্য সমস্যাগুলো দেখা দিয়েছে, তা মোকাবিলা করা।

তিনি আরে বলেন, “আমরা এই সংকটময় সময়ে বন্যার্ত জনগণের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। ভবিষ্যতে আরও এই ধরনের উদ্যোগ গ্রহণ করে মানুষের সেবা করে যাব। ক্যাম্পের কার্যক্রমে ফ্রি মেডিকেল ক্যাম্পটি সফলভাবে পরিচালনা করতে পৃষ্ঠপোষকতা করার জন্য আমি ইনসেপ্টা, বিকন, স্কয়ার, জিসকা, বেক্সিমকো, পপুলার ফার্মাসিটিক্যালস এবং মিডল্যান্ড ব্যাংক লিমিটেড এর কাছে চির কৃতজ্ঞ থাকব।

সংগঠনের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ” হৃদয়ে ৮৮ এই বন্যাকবলিত এলাকায় দীর্ঘমেয়াদী স্বাস্থ্যসেবার পরিকল্পনা করছে। প্রয়োজনে এলাকাবাসীর জন্য আরো মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হবে। এছাড়া স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে বন্যা-পরবর্তী পুনর্বাসন কার্যক্রমে অংশগ্রহণের পরিকল্পনা রয়েছে।”

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর