ঢাকা | বুধবার | ২৬ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ৩:৩২ অপরাহ্ণ
শিক্ষাক্যাম্পাসধর্ম অবমাননার দায়ে স্বপ্নীলের বিরুদ্ধে মামলা কুবি শিক্ষার্থীর

ধর্ম অবমাননার দায়ে স্বপ্নীলের বিরুদ্ধে মামলা কুবি শিক্ষার্থীর

spot_img

ইসলাম ধর্ম অবমাননা ও মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে কটূক্তি করার অভিযোগে এবার থানায় মামলা করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পদার্থ বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পরামর্শ এ মামলা দায়ের করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

গত ১৯ মে পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আরাফ ভূঁইয়া ক্ষুব্ধ হয়ে কুমিল্লা সদর থানায় অভিযোগ দায়ের করেন। পরে ঐ দিনই বিষয়টি আমলে নেয় কুমিল্লা সদর দক্ষিণ থানা। পরে মামলাটির দায়িত্ব পান থানার উপ-পরিদর্শক মো. মোর্শেদ আলম।

মামলার এজাহারে বলা হয়, গত ১৪ মে স্বপ্নীল মুখার্জি মহানবী (সা.) কে কটূক্তি করলে আরাফ ভূঁইয়া সাক্ষীগণ কে অবগত করেন। স্বাক্ষীদের সহ উপস্থিত হয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রশাসন বরাবর লিখিত দরখাস্ত করলে সে ক্যাম্পাস থেকে পালিয়ে যায়। এছাড়াও ফিলিস্তিন সহ বিভিন্ন মুসলিম দেশকে নিয়ে ব্যাঙ্গাত্মক মন্তব্য করার অভিযোগ তোলা হয়েছে মামলার এজাহারে।

এ বিষয়ে মামলাকারী আরাফ ভূঁইয়া জানান, যেকোনো সংক্ষুদ্ধ ব্যক্তিই থানায় অভিযোগ করতে পারেন। অভিযোগ করার সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সার্বিকভাবে সহায়তা করেছেন। তবে মামলা হয়েছে কি না আমি জানি না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী জানান, শিক্ষার্থীরা থানায় অভিযোগ করেছে সে বিষয়ে আমি অবগত আছি। থানায় মামলা হয়েছে কি না আমার জানা নেই। আর থানায় অভিযোগের সময় আমরা পরামর্শ দেয়নি তাদের। আর আমাদের তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে।

মামলার দায়িত্বে থাকা সদর দক্ষিণ থানার উপ-পরিদর্শক মো. মোর্শেদ আলম জানান, অভিযোগের প্রেক্ষিতে থানায় মামলা হয়েছে। আমাদের কাজ চলমান রয়েছে। মামলা হয়েছে কি না তাঁরা জানে না, এমনটা বললেই হলো নাকি?

এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্বপ্নীল মুখার্জিকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তারা স্থায়ী বহিষ্কার ও গ্রেপ্তারি পরোয়ানার দাবিতে মানববন্ধন করেন তারা। এদিকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে।

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর