ঢাকা | রবিবার | ৬ অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ | ৬:২২ অপরাহ্ণ
আন্তর্জাতিকগোপন তথ্য প্রকাশ : যুক্তরাষ্ট্রে রানিকে হত্যা করতে চেয়েছিল

গোপন তথ্য প্রকাশ

গোপন তথ্য প্রকাশ : যুক্তরাষ্ট্রে রানিকে হত্যা করতে চেয়েছিল

spot_img

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৮৩ সালে যুক্তরাষ্ট্র সফরের সময় তাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। প্রায় ৪০ বছর পর সে গোপন তথ্য প্রকাশ করেছে মার্কিন অনুসন্ধান ও গোয়েন্দা সংস্থা এফবিআই।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের অনুরোধের প্রেক্ষিতে গত সোমবার এফবিআই তাদের ওয়েবসাইটে এ  গোপন নথির তথ্য প্রকাশ করে।

সংস্থাটি বলেছে, ১৯৮৩ সালের মার্চে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সফর ছিল রানির। এর এক মাস আগে সানফ্রান্সিসকোর এক ব্যক্তি এক পুলিশ কর্মকর্তাকে জানিয়েছিলেন, তিনি রানিকে হত্যা করবেন। ওই ব্যক্তি দাবি করেছিলেন, রানির রাজ্য উত্তর আয়ারল্যান্ডে পুলিশের ছোঁড়া রাবার বুলেটে তার মেয়ে মারা গেছে। এর প্রতিশোধ নিতে রানিকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করছিলেন তিনি। এমনকি কিভাবে হত্যা করবেন— সে সম্পর্কেও বলেছিলেন পরিকল্পনাকারী।

১৯৮৩ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগানসহ

ওই হত্যা পরিকল্পনাকারীর সঙ্গে পুলিশ কর্মকর্তার আগে থেকেই পরিচয় ছিল। তারা দুজন সানফ্রান্সিসকোর একটি আইরিশ মদের দোকানে নিয়মিত যেতেন।

রানিকে হত্যা পরিকল্পনার বিষয়ে ওই সময় এফবিআইয়ের গোয়েন্দারা বলেছিলেন, ‘সে রানির ক্ষতি করতে যাচ্ছিল এবং গোল্ডেন গেট ব্রিজের নিচ দিয়ে যখন রানিকে বহনকারী রাজ প্রমোদতরীটি যাবে, তখন সেটির ওপর সেটির ওপর কিছু ছোঁড়ার পরিকল্পনা করেছিল। অথবা রানি যখন ইয়োসমিতে জাতীয় পার্কে যাবেন তখন তাকে হত্যার চেষ্টা চালাবে।থ

এমন হুমকির কথা জানতে পেরে ওই পুলিশ কর্মকর্তা বিষয়টি এফবিআইকে অবহিত করেন। আগেই পরিকল্পনা জেনে ফেলায় যখন গোল্ডেন গেট ব্রিজের নিচে রানির প্রমোদতরীটি আসে তখন সেখানে সাধারণ মানুষের চলাচল বন্ধ করে দেওয়া হয়।

১৯৮৩ সালে রানি যখন যুক্তরাষ্ট্রে যান তখন উত্তর আয়ারল্যান্ডে সমস্যা চলছিল। আইরিস রিপাবলিকান আর্মি নামের একটি সংগঠন ওই সময় ব্রিটিশ রাজ পরিবারের সদস্যদের হত্যার ছক কষেছিল।

সূত্র: বিবিসি

spot_img

সম্পর্কিত আরো খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর